আড়াই মাসের গ্যাস আছে জার্মানিতে, দাম তিনগুণ হওয়ার শঙ্কা

আড়াই মাসের গ্যাস আছে জার্মানিতে, দাম তিনগুণ হওয়ার শঙ্কা

আন্তর্জাতিক
জার্মানির কাছে আর মাত্র আড়াই মাসের গ্যাস মজুদ আছে। আড়াই মাস চলার মতো গ্যাসের সঞ্চয় জার্মানির হাতে থাকায় রাশিয়া থেকে জ্বালানি তথা গ্যাস না পেলে বিপাকে পড়বে দেশটি।

রাশিয়া ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ার পর আগামী কয়েক মাসের মধ্যে জার্মানির ভোক্তাদের তিনগুণ বেশি দাম দিয়ে গ্যাস কিনতে হতে পারে বলে জানিয়েছেন একজন সিনিয়র জ্বালানি কর্মকর্তা।

গত সপ্তাহে মস্কো নর্ড স্ট্রিম ১ পাইপলাইনে গ্যাস সরবরাহ ৪০ শতাংশ কমিয়ে দিয়েছে।

যান্ত্রিক কারণ উল্লেখ করে মস্কো এই সিদ্ধান্ত নিলেও বার্লিন তা অজুহাত বলে প্রত্যাখ্যান করেছে।

জার্মানির ফেডারেল নেটওয়ার্ক সংস্থার প্রধান ক্লাউস মুলার বলেছেন, রাশিয়ার এই সিদ্ধান্ত বাজার মূল্য চার থেকে ছয়গুণ বাড়ায় প্ররোচণা দেবে। এ ধরনের ‘মূল্যের বিশাল বৃদ্ধি’ সম্পূর্ণভাবে ভোক্তাদের ওপর চাপানোর আশঙ্কা ছিল না। কিন্তু জার্মানদের নাটকীয়ভাবে ক্রমবর্ধমান খরচের জন্য নিজেদের প্রস্তুত করতে হচ্ছে।

তিনি সরকারি সম্প্রচারমাধ্যম এআরডি’কে বলেন, ‘এটি দ্বিগুণ বা তিনগুণ হওয়ার আশঙ্কা রয়েছে’।

তিনি আরো বলেছেন, যদি জার্মানির কাছে গ্যাসের পুরো সঞ্চয় থাকতো, তাহলে রাশিয়ার গ্যাসের ওপর এখন নির্ভর করতে হতো না। কিন্তু হাতে মাত্র আড়াই মাস চলার মতো গ্যাস আছে। তারপরই ট্যাংকগুলো সব খালি হয়ে যাবে।

এদিকে জার্মানি ও অন্য ইইউভুক্ত দেশগুলো রাশিয়া থেকে তেল আমদানি করা নিয়ে নিষেধাজ্ঞা জারি করেছে। কিন্তু বার্লিন এখনও রাশিয়া থেকে গ্যাস আমদানি বন্ধ করেনি। নিষেধাজ্ঞাও জারি করেনি।

সূত্র: গার্ডিয়ান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *