ইউক্রেনে বিদেশি অস্ত্রবহরে হামলা করবে রাশিয়া

ইউক্রেনে বিদেশি অস্ত্রবহরে হামলা করবে রাশিয়া

আন্তর্জাতিক
ইউক্রেনে যেসব পশ্চিমা অস্ত্রবহর রয়েছে, সেসব লক্ষ্য করে হামলা চালানো হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে রাশিয়া। গতকাল শনিবার রুশ উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ রাষ্ট্রীয় টেলিভিশনে বলেন, ‘বিদেশি অস্ত্র বহনকারী কনভয়গুলোকে হামলার জন্য ‘‘বৈধ লক্ষ্যবস্তু’’ হিসেবে বিবেচনা করবে রাশিয়া।’ মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।

সের্গেই রিয়াবকভ বলেন, ‘পশ্চিমের বেশ কয়েকটি দেশ থেকে ইউক্রেনে অস্ত্রের গাড়ি প্রবেশ করানো শুধু একটি বিপজ্জনক কাজেই নয়, বরং এটি এমন এক পদক্ষেপ, যা এই সব অস্ত্র বহনকারী কনভয়ে হামলা করার বৈধতা দেবে। আমরা যুক্তরাষ্ট্রকে এ ব্যাপারে বারবার সতর্ক করেছি।’

সিএনএন লিখেছে, রুশ উপপররাষ্ট্রমন্ত্রীর এই হুঁশিয়ারি মস্কো ও ন্যাটোভুক্ত দেশগুলোর মধ্যে সরাসরি সংঘর্ষের ঝুঁকি বাড়িয়ে দিয়েছে।

এদিকে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, মস্কোর সতর্কতাকে গুরুত্বসহকারে নেয়নি যুক্তরাষ্ট্র—এমন অভিযোগ করেছেন সের্গেই রিয়াবকভ। তিনি বলেছেন, ‘ইউক্রেন সংকট নিয়ে রাশিয়া-যুক্তরাষ্ট্র কোনো ‘আলোচনা’ করছে না।

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ ১৮তম দিনে গড়িয়েছে। রাজধানী কিয়েভের খুব কাছাকাছি চলে এসেছে রুশ সেনাবহর। যেকোনো সময় কিয়েভে হামলা হতে পারে বলে আন্তর্জাতিক গণমাধ্যমে খবর প্রকাশিত হচ্ছে। এ ছাড়া ইউক্রেনের বেশ কয়েকটি শহরে হামলা অব্যাহত রেখেছে রুশ বাহিনী। রুশ হামলা মোকাবিলায় ইউক্রেনে সরাসরি সেনা না পাঠালেও রাশিয়ার ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি ধারাবাহিকভাবে অস্ত্র ও সামরিক সরঞ্জাম দিয়ে আসছে পশ্চিমা দেশগুলো। এমন পরিস্থিতিতে পশ্চিমা অস্ত্রবহরের ওপর হামলা করবে বলে সতর্কবার্তা জানাল মস্কো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *