তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধজাহাজ, চীনের হুশিয়ারি

তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধজাহাজ, চীনের হুশিয়ারি

আন্তর্জাতিক
তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধজাহাজ প্রবেশ করেছে। এরপর চীন হুশিয়ারি দিয়ে বলেছে, তারা আমেরিকার পক্ষ থেকে সৃষ্ট যেকোনো হুমকি এবং উস্কানি মোকাবেলা করার জন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ নেবে। একই সঙ্গে জাতীয় সার্বভৌমত্ব এবং ভৌগোলিক অখণ্ডতা রক্ষার বিষয়ে চীন কোনো আপোস করবে না।

চীনা সামরিক বাহিনীর এক মুখপাত্র নিরাপত্তা ঝুঁকি সৃষ্টি জন্য আমেরিকাকে দায়ী করে মঙ্গলবার এসব কথা বলেন। তিনি বলেন, তাইওয়ান প্রণালীতে যুদ্ধজাহাজ পরিচালনা করে আমেরিকা আঞ্চলিক স্থিতিশীলতা বিনষ্ট করেছে।

এর আগে মঙ্গলবার মার্কিন সপ্তম নৌবহরের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে দাবি করা হয়, রুটিন অনুযায়ী তাইওয়ান প্রণালীতে যুদ্ধজাহাজ ইউএসএস মিলিয়াস পরিচালনা করা হয়েছে। বিষয়টি ছিল একটি রুটিন কাজ। মার্কিন নৌবহরের সদর দপ্তর জাপানে অবস্থিত।

বিবৃতিতে আরও বলা হয়েছে, তাইওয়ান প্রণালীতে যুদ্ধজাহাজ পরিচালনার মধ্যদিয়ে সমুদ্রে জাহাজ চলাচলের স্বাধীনতার বিষয়টি তুলে ধরেছে আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে ভার্চুয়াল শীর্ষ সম্মেলন অনুষ্ঠানের কয়েকদিন পর তাইওয়ান প্রণালীতে মার্কিন যুদ্ধজাহাজ পরিচালনা করা হয়। ওই সম্মেলনে তাইওয়ান ইস্যুতে দুই প্রেসিডেন্টের মধ্যে তর্কবিতর্ক হয়। সূত্র: আল-জাজিরা

Hits: 0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *