মালাবির ভাইস প্রেসিডেন্টকে বহনকারী উড়োজাহাজ নিখোঁজ

আন্তর্জাতিক

মালাবির ভাইস প্রেসিডেন্ট সাওলোস চিলিমা এবং আরও ৯ জনকে বহনকারী একটি উড়োজাহাজ নিখোঁজ হয়েছে। প্রেসিডেন্টের কার্যালয় থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। খবর বিবিসির।

স্থানীয় সময় সোমবার (১০ জুন) সকালে রাজধানী লিলংওয়ে ছেড়ে যাওয়ার পর মালাবির প্রতিরক্ষা বাহিনীর প্লেনটি ‘রাডারের বাইরে চলে যায়’ বলে জানানো হয়। প্লেনটির স্থানীয় সময় সকাল ১০টার পরে দেশটির উত্তরাঞ্চলে জুজু আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা ছিল।

সোমবার গভীর রাতে এক বক্তৃতায় প্রেসিডেন্ট লাজারাস চাকভেরা বলেন, এ ঘটনায় অনুসন্ধান ও উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। এ ঘটনাকে ‘হৃদয় বিদারক’ হিসেবে উল্লেখ করে তিনি বলেন, ‘সেনারা এখনও তল্লাশি চালাচ্ছে এবং আমি কঠোর নির্দেশ দিয়েছি যেন প্লেনটি না পাওয়া পর্যন্ত অভিযান অব্যাহত থাকে।’

প্রেসিডেন্ট আরও বলেন, ‘আমি জানি, আমরা সবাই ভীত ও উদ্বিগ্ন, আমিও উদ্বিগ্ন৷ কিন্তু আমি আপনাদের আশ্বস্ত করতে চাই, আমি সেই প্লেনটি খুঁজে পাওয়ার জন্য সবকিছুই করছি। আমি আশা রাখছি, আমরা তাদের খুঁজে পাব।’

চাকভেরা এর আগে বাহামাসে তার সোমবার সন্ধ্যার নির্ধারিত ফ্লাইট বাতিল করেন। প্লেনটির নিখোঁজ হওয়ার কারণ এখনও জানা যায়নি বলে জানিয়েছেন সশস্ত্র বাহিনীর প্রধান জেনারেল ভ্যালেন্টিনো ফিরি। মালাবির তথ্যমন্ত্রী মোসেস কুনকুয়ু বিবিসিকে বলেন, প্লেনটি খুঁজে বের করতে নিবিড় প্রচেষ্টা চলছে।

চিলিমা তিন দিন আগে মারা যাওয়া সাবেক মন্ত্রী রালফ কাসাম্বারার শেষকৃত্য অনুষ্ঠানে সরকারের প্রতিনিধি হিসেবে যোগ দিতে যাচ্ছিলেন।

সরকারি চুক্তি করার সময় দুর্নীতির অভিযোগে ২০২২ সালে চিলিমাকে গ্রেপ্তার করা হয়েছিল। গত মাসে কোনো কারণ না দেখিয়ে তার বিরুদ্ধে অভিযোগ প্রত্যাহারের আদেশ দেন আদালত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *