বড় কোনো দল ভোটে অংশ না নিলে নির্বাচন অবৈধ হবে না : সিইসি

বাংলাদেশ

বিএনপির ভোটে না আসার কথা তুলে ধরে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, বড় কোনো দল ভোটে অংশ না নিলে নির্বাচন অবৈধ হবে না। তবে, গ্রহণযোগ্যতা খর্ব হয়।

আজ মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) নির্বাচন কমিশন বিটের সাংবাদিকদের সংগঠন আরএফইডির অভিষেক অনুষ্ঠান ও বিদায়ী কমিটির সংবর্ধনা অনুষ্ঠানে সিইসি এ কথা বলেন।

দ্বাদশ সংসদ নির্বাচন ভালো না মন্দ হয়েছে তা ইসির কাছে বিবেচ্য বিষয় নয় বলে মন্তব্য করে প্রধান নির্বাচন কমিশনার বলেন, শুনতে পাচ্ছি উপজেলা পরিষদে দলীয় প্রতীক দেওয়া হবে না। এটা ভালো সিদ্ধান্ত নিয়েছে। উপজেলা পরিষদ নির্বাচনে রাজনৈতিক দলের বাইরে স্থানীয় গুরুত্বপূর্ণ ও জনপ্রিয় ব্যক্তিদের ভোট করার আহ্বান জানাই।

উপজেলা নির্বাচনে ভোটার উপস্থিতি ভালো হবে এমন প্রত্যাশার কথা জানিয়ে হাবিবুল আউয়াল বলেন, নিঃসন্দেহে ভোটার উপস্থিতি ভালো হবে। এখানে প্রার্থীদের সঙ্গে ভোটারদের যোগাযোগ বেশি থাকে। সম্পর্কের বিষয় থাকে। এই নির্বাচনে মানুষ ভোট দেওয়ার জন্য উন্মুখ হয়ে থাকে।

পাকিস্তানের সাধারণ নির্বাচনের উদাহরণ টেনে সিইসি বলেন, পাকিস্তান সাড়া জাগানো নির্বাচন অংশগ্রহণমূলক হয়েছে। গণমাধ্যমকে গঠনমূলক সমালোচনা করার আহ্বান জানিয়ে হাবিবুল আউয়াল বলেন, গণমাধ্যমের ভূমিকা শক্তিশালী হলে রাষ্ট্রে জবাবদিহিতা নিশ্চিত হয়।

সিইসি বলেন, গণমাধ্যমের স্বাধীনতা আদায় করতে নিতে হয়। এটা কেউ এগিয়ে দেবে না। গঠনমূলক সমালোচনা করলে আমার দিক থেকে কোনো সমস্যা নেই। বরং সমালোচনা সমৃদ্ধ করে। তবে খেয়াল রাখতে হবে কোনো ভুল সংবাদ যাতে পরিবেশন করা না হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *