চিলির সাবেক প্রেসিডেন্ট পিনেরা হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত

আন্তর্জাতিক

চিলির সাবেক প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা গতকাল মঙ্গলবার (৬ ফ্রেব্রুয়ারি) এক হেলিকপ্টার দুর্ঘটনায় মারা গেছেন। দক্ষিণ আমেরিকার দেশটিতে দুবার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন তিনি। দেশটির অন্যতম শীর্ষ ধনাঢ্য পিনেরার মৃত্যুর সংবাদ তার অফিস থেকে জানানো হয়েছে। খবর এএফপির।

চিলির রাজধানী সান্তিয়াগো থেকে ৯২০ কিলোমিটার দক্ষিণে লেক অধ্যুষিত জেলা লোগো রেনকোতে এ হেলিকপ্টার দুর্ঘটনা ঘটে। নিজের সন্তান ও নাতি-নাতনিদের নিয়ে প্রায়ই সেখানে ছুটি কাটাতে যেতেন পিনেরা। চিলির জাতীয় বিমান সংস্থার অন্যতম শেয়ার হোল্ডার এবং কয়েকটি টেলিভিশন চ্যানেল ও ফুটবল ক্লাবের মালিক ৭৪ বছর বয়সী পিনেরা প্রায়ই নিজে তার ব্যক্তিগত হেলিকপ্টার চালাতেন বলে জানা গেছে। দুর্ঘটনায় তার সঙ্গে থাকা অন্য তিনজন যাত্রী অবশ্য বেঁচে গেছেন।

এদিকে, পিনেরার মৃত্যুতে তার উত্তরসূরী হিসেবে ২০২২ সালে ক্ষমতায় আসা বামপন্থি প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক তিন দিনের রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা দিয়েছেন। আগামী শুক্রবার সাবেক প্রেসিডেন্ট পিনেরার শেষকৃত্য অনুষ্ঠিত হবে।

পিনেরার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন দক্ষিণ আমেরিকার অন্যান্য দেশের সাবেক ও বর্তমান নেতারা। এর মধ্যে রয়েছেন পেরুর প্রেসিডেন্ট দিনা বোলার্তে, বলিভিয়ার সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেস ও জিয়ানিনে আনেজ। এ ছাড়া ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা ও ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো আলাদাভাবে গভীর শোক প্রকাশ করেছেন।

সেবাস্তিয়ার পিনেরা ২০১০ সাল থেকে ২০১৪ এবং ২০১৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত চিলির প্রেসিডেন্ট হিসেবে দুবার ক্ষমতায় ছিলেন। মৃত্যুর আগে তিনি স্ত্রী, চার সন্তান ও ৯ জন নাতি-নাতনি রেখে গেছেন। ফোর্বস ম্যাগাজিনের হিসাব অনুযায়ী, মৃত্যুকালে তিনি ২৪০ কোটি ডলারের সম্পদের মালিক ছিলেন।

Visits: 0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *