হুথিদের ওপর যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের ফের সিরিজ হামলা

আন্তর্জাতিক

ইয়েমেনের বিদ্রোহী হুথি গোষ্ঠীর ওপর ফের যৌথ বিমান হামলা চালিয়েছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। আজ মঙ্গলবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের পক্ষ থেকে বলা হয়েছে, গতকাল সোমবার আট লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়েছে।

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েল ও হামাসের যুদ্ধ শুরুর পর থেকে লোহিত সাগরে বিভিন্ন জাহাজকে লক্ষ্য করে হামলা শুরু করে ইরান সমর্থিত হুথি গোষ্ঠী।

তারা ঘোষণা দিয়েছে, গাজায় ইসরায়েলি আগ্রাসন বন্ধ না হলে তাদের এসব হামলা অব্যাহত থাকবে। অন্যদিকে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজ চলাচল নিরাপদ রাখতেই যুক্তরাষ্ট্র হুথিদের ওপর হামলা চালাচ্ছে। হুথিদের ওপর সবশেষ এ হামলার পর যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, তারা বাণিজ্যের অবাধ প্রবাহ রক্ষা করার চেষ্টা করছে। পেন্টাগনের জারি করা বিবৃতি বলছে, আমাদের লক্ষ্য উত্তেজনা হ্রাস করা এবং লোহিত সাগরে স্থিতিশীলতা পুনরুদ্ধার করা।

হুথি নেতৃত্বদের সতর্ক করে বিবৃতিতে আরও বলা হয়েছে, ক্রমাগত হুমকির মুখে বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ পানিপথে জীবন এবং বাণিজ্যের অবাধ প্রবাহ রক্ষা করতে আমরা দ্বিধা করব না।

এ নিয়ে ইয়েমেনে হুথিদের ওপর টানা অষ্টমবারের মতো হামলা চালালো যুক্তরাষ্ট্র এবং যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য মিলে দ্বিতীয় যৌথ হামলা। যৌথ বিবৃতিতে আরও বলা হয়েছে,  অস্ট্রেলিয়া, বাহরাইন, কানাডা এবং নেদারল্যান্ডসের সহযোগিতায় এ হামলা চালানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *