সারা দেশে বিএনপি ও সমমনাদের হরতাল শুরু

বাংলাদেশ

দেশজুড়ে বিএনপি ও সমমনা দলগুলোর ডাকা সকাল-সন্ধ্যা হরতাল শুরু হয়েছে। আজ মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সকাল ৬টা থেকে এ হরতাল কর্মসূচি শুরু হয়, যা শেষ হবে সন্ধ্যা ৬টায়।

তফসিল বাতিল, নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন, বেগম খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে উন্নত চিকিৎসা এবং কারাবন্দি বিরোধী নেতাকর্মীদের মুক্তির দাবিতে চলমান আন্দোলনের ধারাবাহিকতায় এই হরতাল কর্মসূচি ঘোষণা করা হয়।

প্রথমে গতকাল সোমবার হরতাল করেছিল বিএনপি, তবে এদিন কুয়েতের আমিরের মৃত্যুতে রাষ্ট্রীয় শোক ঘোষণা করায় তা একদিন পিছিয়ে আজ মঙ্গলবার পালন করা হচ্ছে।

গতকাল সোমবার দুপুরে এক ভার্চুয়াল সংবাদ ব্রিফিংয়ে দেশবাসীকে মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সকাল-সন্ধ্যা হরতাল পালনের আহ্বান জানিয়ে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী বলেন, ‘এই হরতাল এক দফা দাবি আদায়ের হরতাল। এই দাবি হচ্ছে শেখ হাসিনার পদত্যাগ, এই দাবি হচ্ছে নির্বাচনকালীন নির্দলীয় সরকার প্রতিষ্ঠা করে অবাধ সুষ্ঠু নির্বাচন। এই দাবি হচ্ছে অবৈধ তফসিল বাতিল, এই দাবি হচ্ছে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য বিদেশে প্রেরণ, বিএনপি মহাসচিবসহ হাজার হাজার নেতাকর্মীর মুক্তি… এসব দাবিতে মঙ্গলবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত হরতাল হবে।’

এর আগে, একই দাবিতে বিএনপি ১১ দফায় ২২ দিন অবরোধ এবং তিন দফায় চার দিন হরতাল কর্মসূচি পালন করে। ২৮ নভেম্বর মহাসমাবেশে বাধা ও নেতাকর্মী গ্রেপ্তারের প্রতিবাদে ২৯ অক্টোবর সকাল-সন্ধ্যা হরতাল পালন করে তারা। পরে নির্বাচন কমিশন ঘোষিত তফসিল প্রত্যাখ্যান করে টানা ৪৮ ঘণ্টার হরতালের কর্মসূচি শেষ হয় ২১ নভেম্বর সকাল ৬টায়। এরপর ৩০ নভেম্বর ভোর ৬টা থেকে সকাল-সন্ধ্যা হরতাল পালন দলটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *