ওবামাসহ যুক্তরাষ্ট্রের ৫০০ নাগরিককে রাশিয়ার নিষেধাজ্ঞা

ওবামাসহ যুক্তরাষ্ট্রের ৫০০ নাগরিককে রাশিয়ার নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, টেলিভিশন উপস্থাপক স্টিফেন কোলবার্ট, সিএনএন এর সাংবাদিক ইরিন বার্নেটসহ দেশটির ৫০০ নাগরিকের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে রাশিয়া।

ওয়াশিংটনের দেওয়া নিষেধাজ্ঞার পাল্টা পদক্ষেপ হিসেবে শুক্রবার এ নিষেধাজ্ঞার কথা জানিয়েছে মস্কো। শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা সিএনএন।এক বিবৃতিতে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ‘বাইডেন প্রশাসন রাশিয়ার বিরুদ্ধে নিয়মিতভাবে যে নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে তার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের ৫০০ নাগরিকের ওপর রাশিয়া ভ্রমণে নিষেধাজ্ঞা দেওয়া হলো।’

বিবৃতিতে আরো বলা হয়, ‘ওয়াশিংটনের এখন বোঝা উচিত যে রাশিয়া বিরুদ্ধে নেওয়া শত্রুতামূলক যে কোনো পদক্ষেপের কঠোর জবাব দেওয়া হবে।’

নিষেধাজ্ঞার তালিকায় ওবামার পাশাপাশি সাবেক মার্কিন রাষ্ট্রদূত জন হান্টসম্যান, বেশ কয়েকজন মার্কিন সিনেটরসহ বেশ কিছু রাজনৈতিক ব্যক্তিত্ব রয়েছে।

এ ছাড়া আরো রয়েছেন টেলিভিশন উপস্থাপক স্টিফেন কোলবার্ট, জিমি কিমেল ও সেথ মেয়ার্স। বার্তা সংস্থা সিএনএনের উপস্থাপক এরিন বারনেট এবং এমএসএনবিসির উপস্থাপক র‍্যাচেল ম্যাডো ও জো স্কারবোরাহও নিষেধাজ্ঞার আওতায় আছেন।

এর আগে শুক্রবার রাশিয়ার শতাধিক প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। ইউক্রেনে সামরিক আগ্রাসন চালানো রাশিয়ার অর্থনীতিকে চাপে ফেলতেই ধারাবাহিকভাবে এ ধরনের পদক্ষেপ নিচ্ছে বাইডেন প্রশাসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *