ভারতকে হুঁশিয়ার করে ফের বিশ্বকাপ বয়কটের ‘হুমকি’ পাকিস্তানের

ভারতকে হুঁশিয়ার করে ফের বিশ্বকাপ বয়কটের ‘হুমকি’ পাকিস্তানের

খেলাধুলা
আসন্ন এশিয়া কাপ আর বিশ্বকাপ নিয়ে ভারত-পাকিস্তানের যুদ্ধ যেন শেষই হচ্ছে না। মাঝেমধ্যে একটু নরম সুর শোনা গেলেও পরমুহুর্তেই যেন দুই পক্ষ থেকেই আবার আসে যুদ্ধের ঝাঁজ। এবার পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান নাজাম শেঠি আবারও পাকিস্তানের বিশ্বকাপ না খেলতে যাওয়ার হুমকি দিলেন। 

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি জানিয়েছেন ভারতের পাকিস্তানে এশিয়া কাপ খেলতে না আসার সিদ্ধান্ত একগুঁয়ে আচরণ। ভারতের এই সিদ্ধান্তের ফলে বিশ্বকাপ নিয়ে তৈরি হওয়া সঙ্কটে আইসিসিও কোনো হস্তক্ষেপ করছেন না ভারতের জন্যই বলেও জানিয়েছেন পিসিবির অভিভাবক।

ভারতের মাটিতে আসন্ন ওয়ানডে বিশ্বকাপের আগেই বসার কথা এই বছরের এশিয়া কাপের আসর। তবে রাজনৈতিক বৈরিতার জেরে পাকিস্তানের মাটিতে এশিয়া কাপ খেলতে যাবে না বএল জানিয়েছে ভারত। তাদের এমন সিদ্ধান্তের প্রতিবাদে পাকিস্তানও ভারতের মাটিতে বিশ্বকাপ খেলতে যাবে না বলে হুমকি দিয়েছে। আর যদি এমনটাই ঘটে তাহলে আগামী ২০২৫-এ পাকিস্তানের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফিতেও ভারতের অংশগ্রহণ নিয়ে তৈরি হতে পারে জটিলতা।

নিরাপত্তাজনিত বিষয়টিকে ভারতের একগুঁয়ে আচরণ বলেই রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন নাজাম শেঠি। এই বিষয় নিয়ে আইসিসির নীরব ভূমিকার জন্যও ভারতের দিকেই আঙুল তুলেছেন পিসিবি বস।

নাজাম শেঠি বলেন, ‘ভারতের এমন আচরণ নিঃসন্দেহে একটা টুর্নামেন্টকে ভেস্তে দিতে পারে। এশিয়া কাপ আয়োজন সফল করতে বিসিসিআইয়ের একটা ভালো সিদ্ধান্ত নেওয়া উচিত। আমি আইসিসির পদক্ষেপ আশা করছি। তবে আমি জানি, ভারত কোনোভাবেই আইসিসিকে পদক্ষেপ নিতে দেবে না। ভারতের কাবাডি দল, বেসবল দল, ব্রিজ দল পাকিস্তানে টুর্নামেন্ট খেলতে এসেছে। নিরাপত্তা নিয়ে তাদের কোনো সমস্যা হয়নি। ক্রিকেট দলের পাকিস্তান সফরে কেনো এত সমস্যা? ভারত রীতিমতো একগুঁয়ে আচরণ করছে। এশিয়া কাপ আয়োজন পণ্ড হলে আমরা বিশ্বকাপ বয়কট করবো। আর ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষে (দ্বিতীয়) থাকা দলকে বাদ দিয়ে কীভাবে ভারত বিশ্বকাপ আয়োজন করবে?’

এখন ভারত যদি এশিয়া কাপ খেলতে না যায়, আর সেই কারণে পাকিস্তানও যদি বিশ্বকাপে খেলতে না যায় তাহলে দুই বছর পর পাকিস্তানের মাটিতে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতেও ভারতের অংশগ্রহণ নিয়ে ঝামেলা সৃষ্টি হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *