জয়ের কাছে এসেও অপেক্ষা বাড়ল এরদোয়ানের

জয়ের কাছে এসেও অপেক্ষা বাড়ল এরদোয়ানের

আন্তর্জাতিক

রবিবার ভোট গ্রহণ হয়েছে তুরস্কের জাতীয় নির্বাচনে। ৯৭ শতাংশের বেশি ভোট গণনা শেষে বেসরকারি হিসেবে ৪৯.৪৫ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। আর প্রধান প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারোগলু পেয়েছেন ৪৫ শতাংশ।

কিন্তু জয়ের কাছাকাছি গিয়েও যেনো থেমে যেতে হলো এরদোয়ানকে। নির্বাচনে প্রেসিডেন্ট পদে কোনো প্রার্থীই প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট না পাওয়ায় এবারের নির্বাচন স্পষ্টতই দ্বিতীয় দফায় গড়ানোর পথে রয়েছে।তুরস্কের নির্বাচনী আইন অনুযায়ী, কোনো প্রার্থী ৫০ শতাংশ ভোট না পেলে রানঅফ বা দ্বিতীয় দফায় ভোটে যেতে হবে। সেই হিসাবে, ২৮ মে দ্বিতীয় দফার ভোট হবে দেশটিতে। যদিও এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা এখনো দেয়নি তুরস্ক।

ভোটাভুটি দ্বিতীয় দফায় গড়ালেও আত্মবিশ্বাসী ও লড়াকু মেজাজে রয়েছেন এরদোয়ান জানিয়েছে রয়টার্স। আঙ্কারায় দলের সদর দপ্তরের বারান্দায় সমর্থকদের উদ্দেশে বক্তব্য এরদোয়ান বলেন, ‘প্রথম দফা ভোটে নির্বাচন শেষ হবে কি না, আমরা এখনো তা জানি না। কিন্তু দেশের মানুষ ইচ্ছায় দ্বিতীয় দফায় লড়তে প্রস্তুত রয়েছি আমি।’

আধুনিক তুরস্কের প্রতিষ্ঠাতা মোস্তফা কামাল আতাতুর্কের পর সবচেয়ে প্রভাবশালী নেতা মনে করা হয় এরদোয়ানকে। “লৌহমানব” খ্যাত এই নেতা গত কয়েক দশকে ক্ষমতা পোক্ত করেছেন, তেমনি ভিন্নমত কঠোরভাবে দমন করেছেন।

তবে দেশটিতে ব্যাপক মূল্যস্ফীতি, মুদ্রার দরপতন ও জীবনযাত্রার মান কমে যাওয়া নিয়ে সরকারের বিরুদ্ধে অভিযোগ করে আসছেন জনগণ। এর মধ্যেই গত ফেব্রুয়ারিতে দেশটিতে ভয়াবহ ভূমিকম্পে লাখো ঘরবাড়ি ধ্বংস হওয়ায় প্রশ্নের মুখে পড়তে হয় এরদোয়ানের সরকারকে।

তাই ক্রমবর্ধমান মূল্যস্ফীতি এবং বিধ্বংসী ভূমিকম্পের পর এবারের নির্বাচনকে বেশ গুরুত্ব দিচ্ছে দুই দলই।

তবে ভাগ্য এখনো ঝুলে থাকলেও ইতিমধ্যে উল্লাসে মেতেছেন এরদোয়ানের সমর্থকেরা। জাতীয় পতাকা হাতে স্লোগান দিয়েছেন দলটির কর্মী-সমর্থকেরা। ফুটানো হয়েছে আতশবাজি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *