সেন্টমার্টিনে মোখার আঘাত শুরু, তাণ্ডব চলবে ২টা পর্যন্ত: আবহাওয়া অফিস

Uncategorized
ঘূর্ণিঝড় মোখা দুপুর ১২টার দিকে মূল আঘাত শুরু করবে বলে জানিয়েছেন বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের পরিচালক মোহাম্মদ আজিজুর রহমান।

রবিবার (১৪ মে) বেলা ১১টায় আবহাওয়ার সর্বশেষ ব্রিফিংয়ে তিনি একথা বলেন।

আজিজুর রহমান বলেন, সকাল সাড়ে দশটায় সেন্টমার্টিনের বাতাসের গতিবেগ ছিল প্রতিঘণ্টায় ৬০ কিলোমিটার। এবং সেটি সকাল ৯টায় ছিলো ঘণ্টায় ৪০ কিলেমিটার। এটা পর্যায়ক্রমে বাড়ছে। আরও বাড়বে। দুপুর ১২টা থেকে ২টা থাকবে এর পিক আওয়ার।

পিক আওয়ারে ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২১৫ কিলোমিটারের বেশি হতে পারে জানিয়ে তিনি আরও বলেন, ‌তখন প্রচণ্ড বৃষ্টি ও ঝড়ো হাওয়া বয়ে যাবে, প্রায় ১২ ফুট উচ্চতার জোয়ারে উপকূল প্লাবিত হবে।

ঘূর্ণিঝড় মোখা সুপার সাইক্লোনে পরিণত হওয়ার শঙ্কা নেই বলেও জানান তিনি।

এদিকে, আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণিঝড়টির অগ্রবর্তী অংশ ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে কক্সবাজার, চট্টগ্রাম এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ১২ ফুট বেশি উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

এছাড়া ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, বরিশাল, ভোলা, পটুয়াখালী, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা এবং এগুলোর অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল ৭ ফুটের বেশি জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *