মিয়ানমারে মোখার তাণ্ডব, বন্ধ মোবাইল ও ইন্টারনেট সেবা

মিয়ানমারে মোখার তাণ্ডব, বন্ধ মোবাইল ও ইন্টারনেট সেবা

আন্তর্জাতিক

শক্তিশালী ঘূর্ণিঝড় মোখা তাণ্ডব চালাচ্ছে পার্শ্ববর্তী দেশ মিয়ানমারেও। রবিবার বিকেলে রাখাইন রাজ্যের সিট্যুয়ে শহরে প্রবল বাতাসে ভেঙ্গে পড়েছে বেশ কিছু বিদ্যুতের খুঁটি ও মোবাইল টাওয়ার। এতে করে মোবাইল ও ইন্টারনেট সেবা বন্ধ রয়েছে রাখাইন রাজ্যের বেশ কিছু অংশে।

এ ছাড়া সিট্যুয়ে শহরে মোখার তাণ্ডবে ক্ষতিগ্রস্ত হয়েছে ঘরবাড়ি ও গাছ-পালার। এ ছাড়া রাখাইন রাজ্য জুড়ে প্রবল বাতাস ও জলোচ্ছ্বাসের কারণে বন্যা দেখা দিয়েছে বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যমগুলো।

রোববার (১৪ মে) দেশটির সংবাদমাধ্যম মিয়ানমার নাউ এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

জরুরী উদ্ধারকারী দলের উদ্ধৃতি দিয়ে, মিয়ানমার নাউ জানিয়েছে সিট্যুয়ে শহরের বেশ কিছু অংশে বন্যা দেখা গেছে এবং স্থানীয়রা সাহায্যের জন্য অনুরোধ করছেন। বন্যা এবং বাতাসের শক্তিশালী গতির কারণে বাড়িঘর এবং অবকাঠামোর বড় ক্ষতির আশঙ্কা করছেন উদ্ধারকারী দলগুলি।

এদিকে মিয়ানমারের আবহাওয়া বিভাগ জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় রাখাইন উপকূলীয় এলাকায় ঘণ্টায় ১২০ মাইল বেগে বাতাস বয়ে যেতে পারে, এবং ২০ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে।

এদিকে রাখাইন রাজ্যের বিভিন্ন শহরে আশ্রয় নেওয়া মানুষের খাদ্য ও ওষুধের প্রয়োজন জানিয়েছে প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কিত কমিটি।

ঘূর্ণিঝড় মোখা এক দশকেরও বেশি সময়ের মধ্যে মিয়ানমারে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় হতে যাচ্ছে বলেও জানিয়েছে দেশটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *