ভোট দিলেন এরদোগান এবং কুলুচদারুলু

ভোট দিলেন এরদোগান এবং কুলুচদারুলু

আন্তর্জাতিক

তুরস্কের সংসদ ও প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান এবং তাঁর শক্তিশালী প্রতিপক্ষ বিরোধী জোটের প্রার্থী কেমাল কুলুচদারুলু।

রোববার (১৪ মে) তুরস্কে নির্বাচনে নিজ নিজ এলাকা থেকে তারা ভোটদান করেন বলে এক প্রতিবেদনে জানায় কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

ইস্তাবুলের উসকুদার এলাকায় নিজের ভোট প্রদান করেন এরদোগান। একই কেন্দ্রে ভোট প্রদান করেন এরদোগানের স্ত্রী এমিনি। প্রেসিডেন্ট ভোটকেন্দ্রে আসার আগে থেকেই ওই কেন্দ্রে হাজার হাজার সমর্থক উপস্থিত হন। বিভিন্ন স্লোগানে কেন্দ্র মুখরিত করে তোলেন তারা।

এছাড়া আঙ্কারায় কেমাল কুলুচদারুলু তার স্ত্রী সেলভি কুলুচদারুলুসহ ভোট প্রদান করেন।এদিকে ভোট শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন প্রেসিডেন্ট এরদোয়ান। তিনি জানিয়েছেন, তার প্রত্যাশা ভোটের ফলাফল এমন হবে— যা তুরস্কের ভবিষ্যতের জন্য ভালো হবে। তুরস্কের গণতন্ত্রের জন্য ভালো হবে।

আজকের ভোটে কেউ যদি অর্ধেকের বেশি ভোট পান তাহলে তিনিই সরাসরি প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। আর কোনো প্রার্থী ভোটারদের ৫০ শতাংশের বেশি ভোট না পেলে দুই সপ্তাহ পর দ্বিতীয় রাউন্ডের নির্বাচন অনুষ্ঠিত হবে।

আল জাজিরা জানায়, তুরস্কে এবার ৬ কোটির ও বেশি মানুষ ভোট দিচ্ছে। আর অন্যান্য দেশে বসবাসকারী প্রায় ১৮ লাখ তুর্কি নাগরিক ইতিমধ্যে ৭৩টি দেশে বা সীমান্ত গেটে তাদের ভোট দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *