গরমে অধস্তন আদালতে কোট-গাউন পরা লাগবে না

গরমে অধস্তন আদালতে কোট-গাউন পরা লাগবে না

বাংলাদেশ

তাপপ্রবাহের মধ্যে সারাদেশের অধস্তন আদালতের আইনজীবী ও বিচারকদের কালো কোট ও গাউন পরতে হবে না। শুধু সাদা শার্ট কালো প্যান্ট পরেই আদালতের কার্যক্রমে অংশ নেওয়া যাবে।

আজ শনিবার সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের সঙ্গে বৈঠক করে এ সিদ্ধান্ত নিয়েছেন প্রধান বিচারপতি।

বৈঠকের একাধিক সূত্র সংবাদমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তবে উচ্চ আদালতের আইনজীবী ও বিচারকদের ড্রেসকোড অপরিবর্তিত থাকবে।

গত বৃহস্পতিবার ঢাকার আদালত এলাকায় শফিউল আলম আলাউদ্দিন (৪৪) নামে এক আইনজীবীর মৃত্যুর খবর আসে। চিকিৎসকের বরাতে আইনজীবীরা বলেছেন, প্রচণ্ড গরমে তিনি হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে মারা গেছেন। এর আগেও বিভিন্ন সময়ে গরমে আইনজীবীদের অসুস্থ হওয়া এবং মৃত্যুর খবর এসেছে। এমন পরিস্থিতির জন্য বিরূপ এই আবহাওয়ায় আইনজীবীদের কালো কোট ও গাউন পরিধানের বাধ্যবাধকতা অনেকাংশে দায়ী বলে মনে করেন আইনজীবীরা।

এরপর ড্রেস কোড পরিবর্তনের দাবি জোরেশোরে তুলেন আইনজীবীরা।

এপর বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিসহ (সুপ্রিম কোর্ট বার) আইনজীবীরা প্রধান বিচারপতির কাছে গরমের সময়ে আইনজীবীদের ড্রেস কোড পরিবর্তন চেয়ে আবেদন করেন।

অন্যদিকে মার্চ থেকে অক্টোবর পর্যন্ত কালো কোট পরিধান ‘ঐচ্ছিক’ করতে ঢাকা ও ঢাকার বাইরের আইনজীবী সমিতির ২০ আইনজীবী বৃহস্পতিবার বার কাউন্সিলে আবেদন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *