চার্লসের রাজসিক অভিষেক আজ

চার্লসের রাজসিক অভিষেক আজ

আন্তর্জাতিক

গোটা বিশ্বের চোখ এখন বৃটেনের দিকে। আজ শনিবার রাজ্যাভিষেক হতে চলেছে বৃটেনের রাজা তৃতীয় চার্লসের। তার আনুষ্ঠানিক অভিষেকের অপেক্ষায় আছে গোটা বৃটেন। এছাড়া বিশ্বজুড়ে থাকা বৃটিশ রাজতন্ত্রের বহু অনুরাগী ও কৌতূহলী মানুষও এই রাজ্যাভিষেক অনুষ্ঠান দেখতে মুখিয়ে আছেন। ২০২২ সালের ৮ই সেপ্টেম্বর বৃটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর সিংহাসনে বসেন তার বড় ছেলে ৭৪ বছর বয়সী চার্লস।

শনিবার আনুষ্ঠানিকভাবে তার শাসনের যাত্রা শুরু হবে। এ উপলক্ষে রাজকীয় অনুষ্ঠান ছাড়াও বৃটেনজুড়ে নানা আয়োজন দেখা যাচ্ছে। উদ্যান, রাস্তা ও জনসমাগমের জায়গায় বড় পর্দার ব্যবস্থা করা হয়েছে রাজকীয় অনুষ্ঠান দেখানোর জন্য। বিশ্বের বিভিন্ন গণমাধ্যমেও সরাসরি সমপ্রচারিত হবে এই অনুষ্ঠান।

সিএনবিসিসহ বেশকিছু গণমাধ্যমে ইঙ্গিত দেয়া হয়েছে যে, এই অনুষ্ঠান করতে আনুমানিক ১২৫ মিলিয়ন ডলার খরচ হতে পারে। যদিও রাজা চার্লস বারবার জানিয়েছেন যে, ছোট করে যেন রাজ্যাভিষেকের অনুষ্ঠান করা হয়, তারপরেও যে খরচ হচ্ছে তাতে চোখ কপালে ওঠার অবস্থা।বর্তমানে বৃটেনের অর্থনীতি খুব একটা ভালো যাচ্ছে না। এরইমধ্যে রাজ্যাভিষেকে এত অর্থ ব্যয় নিয়ে অনেকেই প্রশ্ন তুলছেন বলে জানিয়েছে সিএনবিসি।
এদিকে শুধু বৃটেন নয়, কমনওয়েলথ ব্যবস্থা অনুযায়ী আরও ১৫টি দেশের সম্রাট হতে চলেছেন তিনি। সম্পূর্ণ স্বাধীন এই দেশগুলো একই রাজাকে রাষ্ট্রের প্রধান হিসেবে স্বীকৃতি দেয়। চার্লস রাজা হলে যেসব দেশের আনুষ্ঠানিক দায়িত্ব পেতে চলেছেন, ওই তালিকায় রয়েছে অ্যান্টিগা ও বারবুডা, অস্ট্রেলিয়া, দ্য বাহামাস, বেলিজ, কানাডা, গ্রেনাডা, জামাইকা, নিউজিল্যান্ড, পাপুয়া নিউগিনি দ্বীপপুঞ্জ, সেন্ট কিটস ও নেভিস, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইনস, সোলোমন দ্বীপপুঞ্জ, তুভালু ও বৃটেন।

৮ মাস আগেই রাজা হিসেবে দায়িত্ব গ্রহণ করলেও এবার হতে চলেছে তৃতীয় চার্লসের বহুপ্রতীক্ষিত অভিষেক অনুষ্ঠান। একটি বিশেষত্ব রয়েছে এবারের অনুষ্ঠানের। ১৯০২ সালের পর এবার আবার রাজ্যাভিষেক অনুষ্ঠান অনুষ্ঠিত হতে চলেছে সপ্তাহের শেষে। শেষবার সপ্তাহের শেষে অভিষিক্ত করা হয়েছিল রাজা সপ্তম এডোয়ার্ডকে। এবারে ওই ভূমিকায় কিং চার্লস। ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে আয়োজিত হবে রাজা চার্লসের রাজ্যাভিষেকের অনুষ্ঠান।

ওই উপলক্ষে নয়া সাজে সেজে উঠেছে ওয়েস্টমিনিস্টার অ্যাবে। গত ৯৫০ বছর ধরে সেখানেই আয়োজিত হচ্ছে সম্রাটদের বিশেষ রাজ্যাভিষেক অনুষ্ঠান। বৃটেনের সময় সকাল ৬টা বাজতেই শুরু হয়ে যাবে অনুষ্ঠান। রাজ্যাভিষেকের নির্ধারিত সময় হলো স্থানীয় সকাল ১১টা। শনিবার বাকিংহাম প্রাসাদ থেকে ওয়েস্টমিনস্টার পর্যন্ত প্রায় সোয়া মাইল দীর্ঘ শোভাযাত্রা হবে। এতে রাজা চার্লস কী পোশাক পরবেন এবং তার স্ত্রী কুইন কনসোর্ট ক্যামিলা পার্কারের সাজসজ্জাই বা কেমন হবে, তা নিয়ে বিশ্বের মানুষের আগ্রহের শেষ নেই।

তৃতীয় চার্লস বৃটেনের ৪০তম রাজা। ওয়েস্টমিনস্টার অ্যাবেতে এই অভিষেক অনুষ্ঠানে রাজা ও কুইন কনসর্টকেও মুকুট পরানো হবে। এই অভিষেক অনুষ্ঠান মূলত অ্যাংলিকান খৃস্টানদের একটি ধর্মীয় সভা যা আর্চবিশপ অব ক্যান্টারবারি পরিচালনা করে থাকেন। এ সময় রাজার মাথায় ও হাতে পবিত্র তেল  লেপন করা হয় এবং রাজকীয় প্রতীক হিসেবে তিনি রাজদণ্ড ও রাজগোলক গ্রহণ করেন। অনুষ্ঠানের চূড়ান্ত পর্বে রাজা তৃতীয় চার্লসের মাথায় সেন্ট এডওয়ার্ডের মুকুট পরিয়ে দেবেন আর্চবিশপ। মুকুটটি ১৬৬১ সালে তৈরি করা হয়েছিল।

অভিষেক অনুষ্ঠানে ফ্রান্স, জার্মানিসহ বিশ্বের অনেক দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান কিংবা রাষ্ট্রীয় প্রতিনিধিরা ওয়েস্টমিনস্টার অ্যাবেতে জড়ো হবেন। যদিও অনুষ্ঠানে যোগ দিচ্ছেন না মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার জায়গায় স্ত্রী জিল বাইডেন থাকবেন। অনুষ্ঠানে যোগ দিতে বৃটেন গিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও। প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী ইউনাইটেড এয়ারলাইন্সের ফ্লাইটটি ৪ মে স্থানীয় সময় রাত ১১টা ৪৯ মিনিটে লন্ডনের হিথ্রো আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ১৯৫৩ সালে রানী এলিজাবেথের রাজ্যাভিষেকের সময় বিশ্বজুড়ে দুই কোটি মানুষ সরাসরি সেই অনুষ্ঠান দেখেছিলেন। এবার সেই রেকর্ড ভাঙতে চলেছে বলেই ধারণা করা হচ্ছে। এছাড়া ১২ লাখ মানুষ সরাসরি উৎসবে যোগ দিতে লন্ডন সফর করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *