বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট ভারতের অজয় বঙ্গ

বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট ভারতের অজয় বঙ্গ

আন্তর্জাতিক

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরিক অজয় বঙ্গ। আগামী ২ জুন তিনি দায়িত্ব নিবেন।

স্থানীয় সময় বুধবার (৩ মে) বিশ্বব্যাংকের বোর্ড অফ গভর্নররা মাস্টারকার্ডের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অজয় বঙ্গকে পাঁচ বছরের মেয়াদে বিশ্ব দাতা সংস্থাটির প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত করেছেন।

এর আগে বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট হিসেবে ভারতীয় বংশোদ্ভূত অজয় বঙ্গকে মনোনীত করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সম্প্রতি বিশ্ব ব্যাংকের প্রধানের পদ থেকে ইস্তফা দিয়েছেন ডেভিড মালপাস।

৬৩ বছর বয়সী অজয় বঙ্গর জন্ম মহারাষ্ট্রের পুনেতে। বাবা হরভাজন সিং বঙ্গ ছিলেন ভারতীয় সেনার উচ্চপদস্থ কর্মকর্তা। ১৯৯৬ সালে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান অজয় বঙ্গ। এক দশক পর তিনি যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পান। আর্থিক খাত ও উন্নয়ন বিশেষজ্ঞ অজয় বঙ্গ ২০১০ সালে মাস্টারকার্ডের সিইও হন।

নয়দিল্লির সেন্ট স্টিফেন্স কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক ডিগ্রি অর্জনের পর আহমেদাবাদের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট থেকে এমবিএ করেন তিনি। তার কর্মজীবন শুরু হয় ‘নেসলে ইন্ডিয়া`র হাত ধরে। এরপর কাজ করেন সিটি ব্যাংকেও। অজয় বঙ্গ ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্সের সম্মানীয় চেয়ারম্যান ছিলেন। ২০১৬ সালে ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক রাষ্ট্রীয় পদক ‘পদ্মশ্রী’সম্মানে ভূষিত হন অজয় বঙ্গ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *