বাতিল নয়, সংস্কার হবে ডিজিটাল সিকিউরিটি আইন

বাতিল নয়, সংস্কার হবে ডিজিটাল সিকিউরিটি আইন

বাংলাদেশ

ডিজিটাল সিকিউরিটি আইন বাতিল হবে না জানিয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, আগামী সেপ্টেম্বরের মধ্যে আইনটি সংস্কার হবে।

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে বুধবার (৩ মে) বেলা ১১টায় ধানমন্ডির মাইডাস সেন্টারে আয়োজিত এক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ডিজিটাল সিকিউরিটি আইনে এখন মামলা হলেই তা গ্রহণ করা হয় না উল্লেখ করে আইনমন্ত্রী বলেন, মামলা হলে এটা একটি বিশেষ সেলে পাঠানো হয়, এরপর যাচাই-বাছাই শেষে আদালতে মামলা দাখিল করা হয়। সেলকে বলা হয়েছে অযথা সাংবাদিকদের যেন গ্রেপ্তার করা না হয়।

ডিজিটাল সিকিউরিটি আইনের অপব্যবহার রোধে সরকার কাজ করছে জানিয়ে আনিসুল হক বলেন, ডিজিটাল সিকিউরিটি আইনের সমস্যা দূর করে এটাকে সর্বসাধারণের আইন করা হবে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা কখনোই গণমাধ্যম তথা সংবাদপত্রের স্বাধীনতা হরণ করবেন না।

‘প্রথম আলো গণতন্ত্রের শত্রু’ – সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ বক্তব্য কতটা গ্রহণযোগ্য; সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে আইনমন্ত্রী বলেন, সবার যেমন বাকস্বাধীনতা আছে, প্রধানমন্ত্রীরও আছে। আর প্রথম আলোর সম্পাদক জামিন পেয়েছেন। জনগণই নির্ধারণ করবে কোনটি সঠিক, কোনটি সঠিক নয়।

অনুষ্ঠান সঞ্চালনা করেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- সুইডেনের রাষ্ট্রদূত অ্যালেক্স বার্গ ফন লিন্ডে, ইউনেস্কো ঢাকা অফিসের ইনচার্জ সুজান ভাইজ, ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, ঢাকা ট্রিবিউনের নির্বাহী সম্পাদক রিয়াজ আহমেদ, মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ বিভাগের শিক্ষক ড. গীতি আরা নাসরিন প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *