ইতিহাস লিখে এশিয়া কাপে নেপাল

ইতিহাস লিখে এশিয়া কাপে নেপাল

খেলাধুলা
ইতিহাস সৃষ্টি করে প্রথমবারের মতো এশিয়া কাপের মঞ্চে জায়গা করে নিলো নেপাল। এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) প্রিমিয়ার কাপের ফাইনালে সংযুক্ত আরব আমিরাতকে ৭ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েই এশিয়া কাপে জায়গা করে নিয়েছে হিমালয়ের দেশটি। এশিয়া কাপে এশিয়া দুই পরাশক্তি ভারত-পাকিস্তানের গ্রুপে খেলবে নেপাল।

গত সোমবার (১মে) ফাইনাল ম্যাচ হওয়ার কথা থাকলেও বৃষ্টির কারণে তা পিছিয়ে রিজার্ভ ডে’তে গড়ায়। আজ মঙ্গলবার (২ মে) কীর্তিপুরের ত্রিভুবন ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে আমিরাতকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় নেপাল।

ব্যাটিংয়ে নেমে শুরুতে ললিত রাজবংশীর ঘূর্ণির সামনে পড়ে অসহায় হয়ে পড়ে সংযুক্ত আরব আমিরাত। ৩৩.১ ওভারে ১১৭ রানেই অলআউট হয়ে যায় আরব আমিরাত। দলের হয়ে সর্বোচ্চ ৪৬ রান করেন আসিফ খান। মাত্র ১৪ রানের বিনিময়ে একাই ৪ উইকেট রাজবংশী।

১১৮ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে আমিরাতের বোলারেদের পাত্তাই দেয়নি স্বাগতিক ব্যাটাররা। প্রথমেই ২২ রানের মাথাতে ৩ উইকেট হারিয়ে বিপদের শঙ্কা দেখা দিলেও গুলশান ঝা ও ভিম শারকির জুটিতে আর কোনো বিপদ হতে দেয়নি নেপাল। গুলশানের ৬৭ আর ভিমের ৩৬ রানে ভর করে ৩০.৩ ওভারেই জয় তুলে নেয় নেপাল। এই জয়ে প্রিমিয়ার কাপের চ্যাম্পিয়ন হওয়ার সাথেই এশিয়ার বিশ্বকাপখ্যাত এশিয়া কাপেও পৌঁছে গেলো নেপাল। আসন্ন এশিয়া কাপের  ‘এ’ গ্রুপে ভারত ও পাকিস্তানের সঙ্গে খেলবে নেপাল।

এশিয়া কাপের  ‘বি’ গ্রুপে রয়েছে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। সবকিছু ঠিক থাকলে আগামী সেপ্টেম্বরে মাঠে গড়ানোর কথা এশিয়া কাপের। তবে ভারত-পাকিস্তানের মধ্যকার রাজনৈতিক বৈরিতার কারণে এশিয়া কাপের আসর মাঠে গরানো নিয়েই রয়েছে শঙ্কা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *