৩৭ বছর পর ‘ঢাকা টোকাই’ আবার জার্মানির ওবারহাউজেন চলচ্চিত্র উৎসবে

৩৭ বছর পর ‘ঢাকা টোকাই’ আবার জার্মানির ওবারহাউজেন চলচ্চিত্র উৎসবে

বিনোদন

দীর্ঘ ৩৭ বছর পর আবারও জার্মানির আন্তর্জাতিক শর্ট ফিল্ম ফেস্টিভাল, ওবারহাউজেন-এ ‘প্রদর্শনীর জন্য নির্বাচিত হয়েছে বাংলাদেশে নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র ঢাকা টোকাই’।

৬৯তম আন্তর্জাতিক শর্ট ফিল্ম ফেস্টিভাল, ওবারহাউজেন এর ‘গ্লোবাল ভিলেজ’ শিরোনামে চলচ্চিত্র উৎসবটি গত ২৬ এপ্রিল শুরু হয়েছে। চলবে আগামী ১ মে পর্যন্ত।

চলচ্চিত্রটির প্রধান পরিচালক কানাডার টরন্টো প্রবাসী চলচ্চিত্র নির্মাতা এনায়েত করিম বাবুল জানান, ১৯৮৬ সালে প্রখ্যাত জার্মান প্রামাণ্য চলচ্চিত্র নির্মাতা ক্রিস্টফ হুবনারের তত্ত্বাবধানে দুটি গ্রুপে ‘ঢাকা টোকাই’ ও ‘ঢাকা রিক্সা’ নির্মিত হয়। এনায়েত করিম বাবুলের নেতৃত্বে ১৯৮৬ সালে ‘ঢাকা টোকাই’ চলচ্চিত্রটি নির্মাণ সম্পন্ন হয় এবং তারেক মাসুদের নেতৃত্বে ‘ঢাকা রিক্সা’ ১৯৮৮ সালে সমাপ্ত হয়। জার্মান কালচারাল সেন্টার (গেঁটে ইনস্টিটিউট) বাংলাদেশ, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ এবং বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের প্রযোজনায় চলচ্চিত্র দুটি নির্মিত হয়।

‘ঢাকা টোকাই’ গ্রুপ সদস্যদের মধ্যে ছিলেন প্রয়াত মোশারফ হোসেন, মিশুক মুনীর, মেজবাউল ইসলাম, জুনায়েদ হালিম, শ্যামল দত্ত, সন্টু সারকার, আহসান শাহরিয়ার, দিলদার হোসেন, এবং প্রয়াত রাশেদুন নবী। সম্পাদনায় ছিলেন নুরুন নবী, চিত্রগ্রহণে আমির হোসেন ও মিশুক মুনীর। নেগেটিভ কেটেছিলেন বিএফডিসির মোশারাফ হোসেন।

‘ঢাকা টোকাই’ ৩২তম আন্তর্জাতিক শর্ট ফিল্ম ফেস্টিভাল, ওবারহাউজেন, জার্মানিতে ‘বেস্ট ইয়ুথ অ্যাওয়ার্ড’ লাভ করে। সেই সময় খবরটি ঢাকার দৈনিক ও বিনোদন পত্রিকায় ছাপা হয়। দৈনিক ইত্তেফাকের বিনোদন পাতায় এনায়েত করিম বাবুলের সাক্ষাৎকার ও খবর ছাপা হয়।

জার্মানির ওবারহাউজেন এ পুরস্কার পাওয়া উপলক্ষে জার্মান কালচারাল সেন্টারের পরিচালক পিটার জেভিস পার্টিতে সবার হাতে অ্যাওয়ার্ডের সনদ ও নগদ অর্থ প্রদান করেন। সেই অনুষ্ঠানে প্রযোজনার তিনটি সংগঠনের সদস্য ও সংগঠকরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ‘ঢাকা রিক্সা’ গ্রুপে ছিলেন তারেক মাসুদ, সুশীল সুত্রধর, পুলক গুপ্ত, জাহিদুর রাহিম অঞ্জন প্রমুখ।

গ্লোবাল ভিলেজ শিরোনামে ক্রিস্টফ হুবনারের ১৯৮০ সালে নির্মিত প্রামাণ্যচিত্র ‘নাচবারন কার্ল’ এবং ‘ঢাকা টোকাই’ প্রামাণ্যচিত্র রি-সিলেক্টটেড হয়েছে। প্রায় ৩০০ দর্শকের সাথে সিনেমার পরে মুক্ত আলোচনায় ক্রিস্টফ হুবনার অংশগ্রহণ করবেন। এতে অনলাইন এ কানাডা থেকে চলচ্চিত্র নির্মাতা এনায়েত করিম বাবুল ও ম্যানিলা থেকে গবেষক মারব অংশগ্রহণ করবেন।এই আলোচনা এবং প্রদর্শনের মধ্য দিয়ে প্রবীণ প্রামাণ্য চলচ্চিত্র নির্মাতা ক্রিস্টফ হুবনার’কে সম্মান জানানো হবে।

৩৫ মি.মি. এ নির্মিত ১৭ মিনিটের সাদা কালো ‘ঢাকা টোকাই’ প্রামাণ্য চলচ্চিত্রটি আগামী ১ মে জার্মানি সময় দুপুর ১২টা ৪৫ মিনিটে দেখানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *