বোমাবর্ষণ বন্ধ না হলে আলোচনা নয়: জেনারেল

বোমাবর্ষণ বন্ধ না হলে আলোচনা নয়: জেনারেল

আন্তর্জাতিক

সুদানে সেনাবাহিনীর সাথে লড়াইরত আধাসামরিক বাহিনী র‍্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) প্রধান মোহাম্মদ হামদান হেমেডটি দাগালো বলেছেন, সেনাবাহিনীর বোমা হামলা বন্ধ না হওয়া পর্যন্ত কোনো আলোচনায় যাবেন না তারা।

এমনকি যুদ্ধবিরতির মধ্যেও আরএসএফ যোদ্ধাদের ওপর নির্বিচারে বোমা হামলা করছে সেনাবাহিনী বলে অভিযোগ জানান তিনি।

টেলিফোনে ব্রিটিশ গণমাধ্যম বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা জানান জেনারেল হেমেডটি। তিনি আরো বলেন, সেনাবাহিনী যুদ্ধবিরতি মানলে তিনিও আলোচনায় রাজি।

চলমান সহিংসতার জন্য সেনাপ্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহানকে দায়ী করে জেনারেল হেমেডটি বলেন, আমরা সুদানকে ধ্বংস করতে চাই না।

প্রতিবেশী দেশগুলোর পাশাপাশি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও জাতিসংঘের কূটনৈতিক চেষ্টায় গত বৃহস্পতিবার (২৮ এপ্রিল) সুদানে যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানো হয়। সংকট নিরসনে প্রাথমিকভাবে সম্মতি দেন সেনাপ্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান। এ ছাড়া অস্থায়ীভাবে দক্ষিণ সুদানে মুখোমুখি আলোচনা করতেও সম্মতি জানিয়েছেন তিনি।

ফোনে বিবিসির সাথে কথা বলার সময় জেনারেল হেমেডটি জানান, জেনারেল বুরহানের সাথে আমার কোনও ব্যক্তিগত সমস্যা নেই। কিন্তু দেশটির ক্ষমতাচ্যুত শাসক ওমর আল বশিরের অনুগতদের সরকারে নিয়ে আসার অভিযোগে বুরহানকে বিশ্বাসঘাতক বলে উল্লেখ করেন তিনি।

হেমেডটি বলেন, দুঃখজনকভাবে জেনারেল বুরহান উগ্রবাদী নেতাদের মাধ্যমে পরিচালিত হচ্ছেন।

প্রায় তিন দশক ক্ষমতায় থাকার পর ২০১৯ সালে সেনাবাহিনী ও আরএসএফ যৌথভাবেই ওমর আল বশিরকে ক্ষমতা থেকে উৎখাত করে। বশিরের তিন দশকের শাসনকাল ইসলামপন্থি আদর্শ ও শরিয়া আইন কার্যকরের জন্য পরিচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *