ঢাবির চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন

ঢাবির চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন

বাংলাদেশ
২০২২-২৩ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা ইউনিটের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদ ভবন এবং সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ভর্তি পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান কেন্দ্র পরিদর্শন করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপউপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, চারুকলা অনুষদের ডিন ও ‘চারুকলা ইউনিট’ ভর্তি পরীক্ষার সমন্বয়কারী অধ্যাপক নিসার হোসেনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে আয়োজন ও অনুষ্ঠিত হয়েছে উল্লেখ করে সন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, ‘বরাবরের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য ও মর্যাদা সমুন্নত রেখে পরীক্ষার্থীদের জন্য গ্রহণযোগ্য, সুন্দর ও স্বচ্ছ পরীক্ষার পরিবেশ নিশ্চিত করা হয়েছে। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা নিজ দায়িত্বে ও নির্বিঘ্নে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। শিক্ষক, শিক্ষার্থী ও স্বেচ্ছাসেবকরা পরীক্ষার্থীদের সব ধরনের সহযোগিতা প্রদানে নিয়োজিত আছেন।’ নির্বিঘ্নে কেন্দ্রে আসার ক্ষেত্রে পরীক্ষার্থীদের সহযোগিতা করায় উপাচার্য অভিভাবকসহ সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান।

উপাচার্য আরও বলেন, ‘অসাধু ও প্রতারক চক্রের জালিয়াতি রোধে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সর্বোচ্চ সতর্ক রয়েছে।’ সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন করার ক্ষেত্রে সার্বিকভাবে সহযোগিতা করায় গণমাধ্যম, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান তিনি।বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে,  চারুকলা অনুষদে মোট আসন রয়েছে ১৩০টি। এ আসনের বিপরীতে আবেদন পড়েছে সাত হাজার ৭৯টি। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন প্রায় ৫৪ জন। এ ছাড়া ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তির জন্য সব ইউনিট মিলিয়ে ঢাবিতে মোট আসন রয়েছে পাঁচ হাজার ৯৬৫টি। এতে মোট আবেদন করেছেন দুই লাখ ৯৮ হাজার ৪২৯ জন প্রার্থী। সে হিসেবে প্রতিটি আসনের বিপরীতে লড়বেন প্রায় ৫০ জন শিক্ষার্থী।

চারুকলা বাদে অন্য তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষা গতবারের মতো ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। আগামী ৬ মে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট, ১২ মে বিজ্ঞান ইউনিট এবং ১৩ মে ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সব ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত চলবে। সংশ্লিষ্ট ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগ পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *