বন্ধ ডিজেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র, লোডশেডিং হতে পারে ২ ঘণ্টা পর্যন্ত

বন্ধ ডিজেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র, লোডশেডিং হতে পারে ২ ঘণ্টা পর্যন্ত

বাংলাদেশ
জ্বালানি তেলের লোকসান কমাতে ডিজেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলোর উৎপাদন আজ সোমবার থেকে বন্ধ থাকবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

এছাড়া সপ্তাহে একদিন পেট্রোল পাম্প বন্ধ রাখা হবে বলেও জানিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিদ্যুৎ বিভাগের বিভিন্ন কর্মকর্তাদের সঙ্গে জ্বালানি উপদেষ্টা, জ্বালানি প্রতিমন্ত্রী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে আজ সোমবার এসব তথ্য জানান ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

জ্বালানি উপদেষ্টা বলেন, খরচ কমাতে বিদ্যুৎ উৎপাদন কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ডিজেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলোর উৎপাদন আজ থেকে সাময়িক বন্ধ থাকবে।

ডিজেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধের কারণে এক থেকে দেড় হাজার মেগাওয়াট বিদ্যুতের ঘাটতি হবে জানিয়ে ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, দিনে এক থেকে দেড় ঘণ্টা, আবার কোথাও কোথাও দুই ঘণ্টাও লোডশেডিং হবে।

বর্তমান পরিস্থিতিকে যুদ্ধাবস্থার সঙ্গে তুলনা করে জ্বালানি উপদেষ্টা বলেন, রাত ৮টার পরে দোকানপাট বন্ধ থাকবে। কেউ খোলা রাখলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। মসজিদে এসি ব্যবহার বন্ধ থাকবে। সরকারি অফিসের সময় কমানো ও সভা অনলাইনে করা হবে।

এ সময় জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, গ্রাহকদের আগে থেকে লোডশেডিংয়ের সময় জানানো হবে। গাড়িতে তেল কম ব্যবহার করতেও পদক্ষেপ নেওয়া হবে বলে জানান প্রতিমন্ত্রী।

এই সিদ্ধান্ত দীর্ঘমেয়াদি নয় জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আমাদের সাশ্রয়ী হতে হবে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জন্য সাময়িক এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতিমন্ত্রী বলেন, মঙ্গলবার থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *