তাইওয়ান চুক্তি মেনে নিতে সম্মত চীন-যুক্তরাষ্ট্র

তাইওয়ান চুক্তি মেনে নিতে সম্মত চীন-যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক
তাইওয়ানের চুক্তি মেনে নিতে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে একমত হয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তাইওয়ান এবং বেইজিংয়ের চলমান উত্তেজনার মধ্যে এই ঘোষণা এসেছে। এর ফলে তাইওয়ানের সাথে অনানুষ্ঠানিক সম্পর্ক রাখতে পারবে ওয়াশিংটন।

সম্প্রতি তাইওয়ানের আকাশে চীনের রেকর্ড সংখ্যক সামরিক বিমান অনুপ্রবেশ করেছে। এতে তীব্র উত্তেজনা শুরু হওয়ার পর তাদের মধ্যে এই আলোচনার কথা সামনে এসেছে। ৪০ বছরের মধ্যে চীনের সঙ্গে খুব খারাপ সম্পর্ক যাচ্ছে বলে উল্লেখ করেছেন তাইওয়ানের কর্মকর্তারা।

তাইওয়ানের ওপর চীনের উসকানিমূলক আচরণ সম্পর্কে জানতে চাইলে বাইডেন বলেন, শি জিনপিংয়ের সঙ্গে আলোচনা হয়েছে। হোয়াইট হাউজে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি জানান, চীনের প্রেসিডেন্টের সঙ্গে আমার কথা হয়েছে। তাইওয়ান চুক্তির সঙ্গে আমরা একমত। আমার বিশ্বাস তিনি চুক্তির বাইরে কিছুই করবেন না।

সোমবারের ওই মহড়ার ফলে চলতি মাসে টানা চতুর্থ দিনের মতো চীনা যুদ্ধবিমান তাইওয়ানের আকাশসীমায় প্রবেশ করেছে। এই সময়ে প্রায় ১৫০টি যুদ্ধবিমান তাইওয়ানের আকাশসীমায় প্রবেশ করে। আর এতে দু’দেশের মধ্যে তীব্র উত্তেজনা শুরু হয়।

দীর্ঘদিন ধরে চীনের দাবি, তাইওয়ান তাদের ভূখণ্ড। কিন্তু বরাবরের মত তাইওয়ান নিজেদের স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে দাবি করে আসছে।তাইওয়ানের অভিযোগ, গত কয়েকদিনে বেশ কয়েকবার তাদের আকাশসীমা লঙ্ঘন করেছে অসংখ্য চীনা যুদ্ধবিমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *