ছয় ঘণ্টা ফেসবুক বন্ধ থাকায় লোকসান সাত বিলিয়ন ডলার

ছয় ঘণ্টা ফেসবুক বন্ধ থাকায় লোকসান সাত বিলিয়ন ডলার

আন্তর্জাতিক

ছয় ঘণ্টা পর সচল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম।

সোমবার (৪ অক্টোবর) বাংলাদেশ সময় রাত ৯টার পর থেকে বিশ্বের অন্তত ৪৭টি দেশে ব্যবহার করা যাচ্ছিল না বহুল ব্যবহৃত এই তিন মাধ্যম।

সামাজিক যোগাযোগ মাধ্যমের সার্ভার বিষয়ক তথ্য প্রদান করা ওয়েবসাইট ডাউন ডিটেকটর জানান, ফেসবুক পরিষেবায় এখন পর্যন্ত হওয়া সবচেয়ে বড় বিপর্যয় এটি। সার্ভার ডাউন হবার পর সোমবার রাত থেকে এক কোটি ছয় লাখ ব্যবহারকারী তাদের ওয়েবসাইটে এই বিষয়ে অভিযোগ জানিয়েছে।

রাত সাড়ে চারটার দিকে সার্ভার সচল হয়।

সার্ভার জটিলতার বিষয়ে ক্ষতিগ্রস্তদের কাছে ক্ষমা চেয়েছে ফেসবুক। এর প্রধান প্রযুক্তি কর্মকর্তা মাইক শ্রোফার বলেছেন, ফেসবুকের শতভাগ পরিষেবা পেতে আরো কিছু সময় লাগতে পারে।

ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার আবারও সচল হয়েছে জানিয়ে ফেসবুকের অন্যতম প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ দুঃখপ্রকাশ করে বলেন, ‘আমরা এই অসুবিধার জন্য আন্তরিকভাবে দুঃখিত। আমরা জানি, প্রিয়জনের সঙ্গে সংযুক্ত থাকার জন্য আপনারা এই পরিষেবাগুলোর ওপর কতটা নির্ভরশীল।’

ছয় ঘণ্টা বন্ধ থাকায় পুঁজিবাজারে ফেসবুকের দাম কমেছে ৪.৯ শতাংশ, যার দরুন মোট সম্পদের অন্তত সাত বিলিয়ন মার্কিন ডলার ক্ষতির সম্মুখীন হয়েছে প্রতিষ্ঠানটির কর্ণধার মার্ক জুকারবার্গ।

এর আগে ২০১৯ সালে সার্ভার জটিলতার কারণে প্রায় ১৪ ঘন্টারও বেশি সময় ফেসবুক এবং এর অন্যান্য অ্যাপস বিশ্বজুড়ে ব্যবহার করা যায়নি।

ওই ঘটনার পরে সমস্যার জন্য টেক জায়ান্টটির পক্ষ থেকে কোনও কারণ জানানো না হলেও তবে ফেসবুকের ডিএনএস বা ডোমেন পদ্ধতির ত্রুটির জন্য এই ঘটনা ঘটতে পারে বলে ধারণা করেছিলেন নেটওয়ার্ক বিশেষজ্ঞরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *