গৃহযুদ্ধের দিকে যাচ্ছে আফগানিস্তান: শীর্ষ মার্কিন জেনারেল

গৃহযুদ্ধের দিকে যাচ্ছে আফগানিস্তান: শীর্ষ মার্কিন জেনারেল

আন্তর্জাতিক
আফগানিস্তান গৃহযুদ্ধের দিকে যাচ্ছে বলে মন্তব্য করেছেন শীর্ষ মার্কিন জেনারেল এবং জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান মার্ক মিলি। স্থানীয় সময় শনিবার শীর্ষ সেনা কর্মকর্তা এই মন্তব্য করেন। এদিকে ব্রিটেনের সশস্ত্র বাহিনীর প্রধান জেনারেল স্যার নিক কার্টার বলেছেন, আফগানিস্তান নিয়ে সবারই ভুল ধারণা ছিল। কেউ বুঝতে পারেনি যে, তালেবান এত দ্রুত অগ্রসর হবে এবং ক্ষমতা নেবে। খবর ভয়েস অব আমেরিকা ও বিবিসির।

মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজকে মার্ক মিলি বলেন, আমার সামরিক হিসাবনিকাশ বলছে, পরিস্থিতি গৃহযুদ্ধের দিকে যাচ্ছে। গৃহযুদ্ধের জেরে আফগানিস্তানে আলকায়েদা ও ইসলামিক স্টেটের (আইএস) মতো সন্ত্রাসী সংগঠনগুলো আবার মাথাচাড়া দিয়ে উঠতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

এই সেনা কর্মকর্তা বলেন, আগামী ১২, ২৪ অথবা ৩৬ মাসের মধ্যে আফগানিস্তানে সন্ত্রাসবাদের পুনরুত্থান হতে পারে। ব্রিটেনের সশস্ত্র বাহিনীর প্রধান জেনারেল স্যার নিক কার্টার বলেন, তালেবানের এত দ্রুত অগ্রসরে সবাই আশ্চর্য হয়েছে।

গোয়েন্দা তথ্য ভুল ছিল কি না, এমন প্রশ্নের জবাবে স্যার নিক কার্টার বলেন, সরকার বিভিন্ন সূত্র থেকে তথ্য নিয়েছিল। এটা কেবল সামরিক গোয়েন্দার বিষয় নয়।

গত সপ্তাহে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব এমপিদের বলেছিলেন, গোয়েন্দা তথ্যে ছিল, আফগানিস্তানের পরিস্থিতি ধীরে ধীরে অবনতি হবে। এই বছর তালেবান দখল নেবে তা কেউ ভাবেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *