নিয়ন্ত্রণে আসেনি গ্রিস ও তুরস্কের দাবানল

নিয়ন্ত্রণে আসেনি গ্রিস ও তুরস্কের দাবানল

আন্তর্জাতিক
রেকর্ড বৃষ্টিপাতের পর গত মাসে পশ্চিম ইউরোপে দেখা দিয়েছিল ভয়াবহ বন্যা। এতে জার্মানি, বেলজিয়াম, লুক্সেমবার্গ, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ডে প্রাণ হারান অন্তত শ দুয়েক মানুষ। এর রেশ কাটতে না কাটতেই এবার ইউরোপের দক্ষিণাঞ্চলে শুরু হয়েছে দাবানল। দাবানলে জ্বলছে তুরস্ক, গ্রিস, ইতালি, নর্থ ম্যাসিডোনিয়া, অ্যালবেনিয়ার মতো দেশগুলো।

ইউরোপীয় ইউনিয়নের কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস জানিয়েছে, গত জুলাই ছিল ইউরোপের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ উষ্ণ মাস। এই তাপপ্রবাহ চলবে আগস্টেও। সেই সঙ্গে দাবানল ছড়িয়ে পড়তে পারে দেশগুলোতে। তুরস্ক ও গ্রিসে ইতিমধ্যে ভয়ংকর রূপ নিয়েছে দাবানল। ইতালিতেও ছড়িয়ে পড়েছে আগুন। সিসিলিসহ দেশটির অন্তত তিনটি অঞ্চলে দাবানলের ধ্বংসযজ্ঞ চলছে।

গ্রিসে প্রায় এক সপ্তাহ ধরে প্রচণ্ড তাপদাহ চলছে। ১৯৮৭ সালের পর সেখানে এত গরম আর কখনো পড়েনি। তাপমাত্রার পারদ ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। এই অবস্থা চলবে অন্তত আগামী রবিবার পর্যন্ত। গত বুধবার থেকে গ্রিসে ১০০টির বেশি জায়গায় দাবানল চলছে। এথেন্সের শহরতলিতে দাবানল পৌঁছে গেছে। অলিম্পিয়ার স্মৃতিস্তম্ভের কাছেও আগুন চলে গিয়েছিল। গ্রিক প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, পরিস্থিতি সামাল দিতে সেনা ও বিমানবাহিনী নামাবেন তারা।

তুরস্কে দাবানল এখনো নিয়ন্ত্রণে আসেনি। প্রচণ্ড গরম, আর্দ্রতা কম ও প্রবল হাওয়ার কারণে পরিস্থিতি ক্রমেই আরো খারাপ হচ্ছে। ইতালির দাবানল শুরু হয়েছিল সিসিলিতে। এরপর তা ছড়িয়ে পড়ে আরো কয়েকটি অঞ্চলে। দমকলকর্মীরা দাবানল নিয়ন্ত্রণের চেষ্টা করে যাচ্ছেন। ব্যবহার করা হচ্ছে উড়োজাহাজ। তা সত্ত্বেও আগুন এখনো নিয়ন্ত্রণে আসেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *