সেরামের টিকার স্বীকৃতি ইউরোপের ১৬ দেশে

সেরামের টিকার স্বীকৃতি ইউরোপের ১৬ দেশে

আন্তর্জাতিক
ইউরোপের ১৬টি দেশ ভারতে উৎপাদিত করোনার টিকা কোভিশিল্ডকে স্বীকৃতি দিয়েছে বলে জানিয়েছেন সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার (এসআইআই) প্রধান নির্বাহী কর্মকর্তা ও কর্ণধার আধার পুনাওয়ালা। শনিবার তিনি বলেছেন, সুখবর আছে। তা হলো ভারতে উৎপাদিত কোভিশিল্ড টিকার স্বীকৃতি দিয়েছে ইউরোপের ১৬টি দেশ। এর ফলে তারা আন্তর্জাতিক ভ্রমণকারীদের প্রবেশের সুযোগ দেবে।

তবে ভ্রমণ বিষয়ক নির্দেশনা দেশভেদে ভিন্ন হয়। টুইটারে আধার পুনাওয়ালা লিখেছেন, নিশ্চয়ই এটা ভ্রমণকারীদের জন্য একটি সুখবর। কারণ, ইউরোপের ১৬টি দেশ কোভিশিল্ডকে স্বীকৃতি দিয়েছে এবং তাদের দেশে প্রবেশের ক্ষেত্রে এই টিকাকে গ্রহণযোগ্য হিসেবে মেনে নিয়েছে। তবে টিকা দেয়া সত্ত্বেও কোনো দেশে প্রবেশের নির্দেশনা দেশভেদে ভিন্ন হয়।

এ জন্য কোনো দেশ সফরের আগে সেখানকার ভ্রমণ নির্দেশনা ভাল করে জানতে হবে। এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি।  উল্লেখ্য, এই টিকাকে কিছু দেশ স্বীকৃতি দিতে অস্বীকৃতি জানায় সম্প্রতি। এরপর থেকেই কোভিশিল্ড নিয়ে ইউরোপের সদস্য দেশগুলোতে ভ্রমণের বিষয়টি ব্যাপকভাবে আলোচিত হতে থাকে। এরপর এই খবর জানালেন আধার পুনাওয়ালা।
যে ১৬টি দেশ স্বীকৃতি দিয়েছে তারা হলো- অস্ট্রিয়া, বেলজিয়াম, বুলগেরিয়া, ফিনল্যান্ড, জার্মানি, গ্রিস, হাঙ্গেরি, আইসল্যান্ড, আয়ারল্যান্ড, লাতভিয়া, নেদারল্যান্ডস, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড ও ফ্রান্স। পুরোপুরি টিকা নিয়েছেন এমন ভ্রমণকারীদের ওপর থেকে শনিবার ভ্রমণ বিষয়ক বিধিনিষেধ তুলে নিয়েছে ফ্রান্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *