করোনায় মারা গেলেন মিলখা সিং

করোনায় মারা গেলেন মিলখা সিং

বিনোদন
ফ্লাইং শিখ খ্যাত কিংবদন্তি অ্যাথলেট মিলখা সিং আর নেই। ৯১ বছর বয়সে চণ্ডীগড়ে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন তিনি। এক মাস আগে করোনা আক্রান্ত হয়েছিলেন তিনি। এর আগে ১৩ জুন কোভিড-১৯ পজিটিভ হয়ে মৃত্যুবরণ করেন তার স্ত্রী নির্মল কৌর।

১৯৫৮ কমনওয়েলথ গেমস ও ১৯৬০ রোম অলিম্পিয়ান মিলখা সিং ২০ মে করোনাভাইরাসে আক্রান্ত হন এবং ২৪ মে মোহালিতে এক বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় তাকে। ৩০ মে মিলখা হাসপাতাল থেকে ছাড় পান। এরপর ৩ জুন অক্সিজেনের মাত্রা বাড়ানোর জন্য তাকে নেহরু হাসপাতালে কোভিড হাসপাতালে ভর্তি করা হয়।

এই সপ্তাহের বৃহস্পতিবার করোনা নেগেটিভ রিপোর্ট আসে সাবেক এই ভারতীয় অ্যাথলেটের এবং তাকে মেডিকেল আইসিইউতে নেওয়া হয়। সিংয়ের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে তার পুত্র জিভ মিলখা বলেন, ‘বাবা চলে গেছেন।’

মিলখার জন্ম এখনকার পাকিস্তানের গোভিন্দপুরে। তিনি প্রথম ভারতীয় অ্যাথলেট হিসেবে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে ১৯৫৮ সালে কার্ডিফে কমনওয়েলথ গেমসে স্বর্ণ জেতেন। স্কটিশ শহরটিতে দক্ষিণ আফ্রিকার ম্যালকম স্পেন্সকে হারানো পথে ৪৬.৬ টাইমিং করেন তিনি। ২০১০ সালে দিল্লিতে কমনওয়েলথ গেমসে এই ইভেন্টে কৃষ্ণা পুনিয়া স্বর্ণ জেতার আগ পর্যন্ত ৫০ বছর স্মরণীয় ছিলেন মিলখা সিং।

২০১৩ সালে মিলখা সিংয়ের জীবনী নিয়ে নির্মিত বলিউডে মুক্তি পায় ‘ভাগ মিলখা ভাগ’ ছায়াছবি। রাকেশ ওমপ্রকাশ মেহরা পরিচালিত ছবিটিতে মিলখার নাম ভূমিকায় অভিনয় করেন ফারহান আখতার। এ ছাড়া ছবিটিতে আরও ছিলেন সোনম কাপুর, দিব্যা দত্তর মতো অভিনেত্রীরা।

মিলখা সিংয়ের মৃত্যুতে শোক জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্রী মোদী। ‘আমরা অসামান্য এক ক্রীড়াবিদকে হারিয়েছি’ জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *