সৌদি আরবে কিশোর বয়সের ‘ছোট অপরাধে’ যুবকের মৃত্যুদণ্ড কার্যকর

সৌদি আরবে কিশোর বয়সের ‘ছোট অপরাধে’ যুবকের মৃত্যুদণ্ড কার্যকর

আন্তর্জাতিক
সৌদি আরবের পূর্বাঞ্চলীয় কাতিফ শহরের একজনকে কিশোর বয়সের অপরাধের কারণে মৃত্যুদণ্ড কার্যকর করেছে দেশটির সরকার। এই কিশোরের বিরুদ্ধে উসকানি সৃষ্টি এবং শান্তিপূর্ণ বিক্ষোভে অংশ নেয়ার অভিযোগ এনেছিল রিয়াদ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, ‘ছোট অপরাধে’ মৃত্যুদণ্ড হয়েছে তার।

মঙ্গলবার সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই কিশোরের মৃত্যুদণ্ড কার্যকর করার ব্যাপারে একটি বিবৃতি দিয়েছে। এতে বলা হয়েছে, মুস্তাফা বিন হাশেম বিন ঈসা আল-দারভিশ নামে এই কিশোরের মৃত্যুদণ্ডের শাস্তি কার্যকর করা হয়েছে। সৌদি আরবের পূর্বাঞ্চলীয় দাম্মাম প্রদেশে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

সৌদি সরকারের অভিযোগ, মুস্তাফা দেশটির সরকারের বিরুদ্ধে অস্ত্র হাতে তুলে নিয়েছিল, জাতীয় নিরাপত্তা হুমকির মুখে ফেলেছিল, সৌদি নিরাপত্তা বাহিনীর সদস্যদের হত্যার জন্য একটি সন্ত্রাসী চক্র গড়ে তুলেছিল এবং উসকানি দিয়ে দাঙ্গা-হাঙ্গামা সৃষ্টির চেষ্টা করেছে।

সৌদি সরকারের এ সমস্ত অভিযোগ মানবাধিকার সংগঠনগুলো প্রত্যাখ্যান করে কিশোর মোস্তফার বিরুদ্ধে দেয়া মৃত্যুদণ্ডের আদেশ প্রত্যাহারের আহ্বান জানিয়েছিল। কিন্তু সৌদি সরকার এসব আহ্বানকে উপেক্ষা করে মৃত্যুদণ্ড কার্যকর করেছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানায়, ২৬ বছর বয়সী দারভিশ তার দোষ স্বীকার করেছিল। তার বয়স তখন ছিল ১৭ বছর। তার বিষয়টি সৌদি সরকারের বিবেচনার প্রয়োজন ছিল।  ২০১৫ সালে কাতিফ শহর থেকে মুস্তাফাকে আটক করা হয়। তখন তার বয়স ছিল ১৭ বছর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *