করোনার জন্য চীনের কাছে ১০ ট্রিলিয়ন ডলার ক্ষতিপূরণ চাইলেন ট্রাম্প

করোনার জন্য চীনের কাছে ১০ ট্রিলিয়ন ডলার ক্ষতিপূরণ চাইলেন ট্রাম্প

আন্তর্জাতিক
করোনা ‘ছড়ানোর দায়ে’ চীনের কাছে যুক্তরাষ্ট্রের জন্য ১০ ট্রিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি করেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কয়েক মাসের মধ্যে শনিবার এই প্রথম প্রকাশ্যে এভাবে বক্তব্য দিতে দেখা গেল ট্রাম্পকে।

নর্থ ক্যারোলিনা অঙ্গরাজ্যের রিপাবলিকান পার্টির কনভেনশনে ট্রাম্প অ্যান্থনি ফাউসিকে আক্রমণ করেন। করোনা নিয়ে তিনি যা-যা বলেছেন, যা করেছেন; তার কিছুই ঠিক ছিল না বলে দাবি তার। ট্রাম্প বলেন, ‘ফাউসি ভালো ডাক্তার না হলেও ভালো প্রমোটার।’ টিভিতে বারবার কথা বলেন, এই যুক্তিতে তাকে প্রমোটার বলেছেন ট্রাম্প।

ট্রাম্প সেই শুরু থেকে বলে আসছেন, চীনের ল্যাব থেকে করোনা ছড়িয়েছে। দেশটি নতুন ভাইরাস সামলাতে ব্যর্থ হয়েছে, তাই পৃথিবীর অন্য দেশগুলোকে তাদের ক্ষতিপূরণ দেয়া উচিত।ট্রাম্প এদিন বলেন, যেসব দেশের ঋণ আছে চীনের কাছে, সেগুলো বাতিল করা উচিত! এই করোনাই ট্রাম্পকে ক্ষমতাছাড়া করেছে। তার আমলে প্রায় ৬ লাখ মানুষ রোগটিতে মারা গেছেন। তিনি নিজেই আক্রান্ত হয়ে হাসপাতালে ছিলেন।

এই সমাবেশে স্থানীয় রাজনীতিবিদ রিপাবলিকানদের চেয়ারম্যান মিশেল হোয়েটলি ট্রাম্পকে ‘আমাদের প্রেসিডেন্ট’ বলে পরিচিত করান। ট্রাম্প এদিন বাইডেনের দলকে হুঁশিয়ার করে বলেন, তারা ২০২৪ সাল পর্যন্ত ক্ষমতায় থাকতে পারবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *