রাশিয়ার টিকা ‘স্পুটনিক ভি’ তৈরির অনুমতি পেল সেরাম

রাশিয়ার টিকা ‘স্পুটনিক ভি’ তৈরির অনুমতি পেল সেরাম

আন্তর্জাতিক
করোনাভাইরাস প্রতিরোধী রাশিয়ার টিকা ‘স্পুটনিক-ভি’ তৈরির অনুমতি পেয়েছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া। শুক্রবার ভারতের কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ডিজিসিআই টিকা তৈরির জন্য সেরামকে ছাড়পত্র দেয়। এটি নিয়ন্ত্রণ ও পরীক্ষা করবে ডিজিসিআই।

ভারতের সংবাদ সংস্থা এএনআই খবর বলা হয়েছে, সেরামকে পরীক্ষার লাইসেন্স দেওয়া হয়েছে। ফলে সেরাম ভ্যাকসিন পরীক্ষার জন্য উৎপাদন করতে পারবে, কিন্তু এখনই বিক্রি করা যাবে না। পুণের কারখানায় স্পুটনিক ভি টিকার পরীক্ষা, বিশ্লেষণের পর উৎপাদন করবে আদর পুনাওয়ালার সংস্থা।

কেন্দ্রীয় সরকার সূত্রে জানা গেছে, পরীক্ষা, বিশ্লেষণের জন্য বিশেষ কয়েকটি শর্তের ভিত্তিতে বিশ্বের অন্যতম বৃহৎ ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরামকে টিকা তৈরির অনুমতি দিয়েছে দেশটির কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রক সংস্থা। রাশিয়ার ‘গামালেয়া রিসার্চ ইন্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি’-র সঙ্গে যৌথভাবে এই টিকা তৈরি করবে সেরাম।

একদিকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড তৈরি করছে সেরাম ইনস্টিটিউট। পাশাপাশি, রাশিয়ার স্পুটনিক ভি তৈরির জন্য বৃহস্পতিবার ওষুধ নিয়ন্ত্রক সংস্থার কাছে আবেদন করেছিল সেরাম। সেই ভিত্তিতে কয়েকটি শর্ত সাপেক্ষে অনুমতি দেওয়া হয়েছে।

জানা গেছে, চারটি ভিন্ন টিকা উৎপাদনের ক্ষেত্রে চারটি ভিন্ন শর্ত দেওয়া হয়েছে সেরামকে। রাশিয়ার সংস্থা গামালেয়ার সঙ্গে ‘সেল ব্যাঙ্ক’ ও ‘ভাইরাস স্টক’ দেওয়া নেওয়ার বিষয়ে কী চুক্তি হচ্ছে সেরামের তা সরকারের কাছে জমা দিতে হবে। পাশাপাশি, প্রযুক্তিগত আদান প্রদানের কী চুক্তি হচ্ছে, তাও জমা করতে হবে। রাশিয়া থেকে গবেষণার স্বার্থে কিছু আদান প্রদান করা হলে, সে বিষয়টিও জানাতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *