হংকংয়ের নির্বাচনী ব্যবস্থা ঢেলে সাজাচ্ছে চীন

হংকংয়ের নির্বাচনী ব্যবস্থা ঢেলে সাজাচ্ছে চীন

আন্তর্জাতিক

হংকংয়ের ওপর নিয়ন্ত্রণ আরো জোরদার করছে চীন। চীনের শীর্ষ আইন প্রণয়নকারী সংস্থা যেন ‘দেশপ্রেমিক’ হংকংকে নিয়ন্ত্রণ করতে পারে, সেটা নিশ্চিত করার পরিকল্পনাও প্রকাশ করেছে। এজন্য হংকংয়ের নির্বাচনী ব্যবস্থা ঢেলে সাজাচ্ছে বেইজিং। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বিবিসির ওই প্রতিবেদনে আরো বলা হয়েছে, ন্যাশনাল পিপলস কংগ্রেস (এনপিসি) প্রধান লি কেকিয়াং সতর্ক করে দিয়ে বলেছেন, বিশ্ব যেন এই নির্বাচনে হস্তক্ষেপ না করে।

দেশ প্রেমিকদের হাতেই যেন হংকংয়ের দায়িত্ব থাকে; তা নিশ্চিত করার জন্য হংকংয়ের নির্বাচনী ব্যবস্থা ঢেলে সাজানোর ঘোষণা দেওয়া হয়েছে।  এনপিসি’র গত শুক্রবারের সম্মেলনে ওই ঘোষণা দেওয়া হয়।

তবে, রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, হংকংয়ে গণতন্ত্রপন্থীদের বিরুদ্ধে দমন-পীড়ন ও ভূখণ্ডটিতে চীনা নিয়ন্ত্রণ আরো শক্ত করার জন্য নির্বাচনী ব্যবস্থা ঢেলে সাজানোর ঘোষণা দেওয়া হয়েছে।

হংকংয়ে ভিন্নমতাবলম্বীদের কোনোভাবেই সহ্য করবে না চীনা প্রশাসন। জানা গেছে, আরো এক সপ্তাহ ধরে  এনপিসি সম্মেলন চলবে। হংকংয়ের নির্বাচনী ব্যবস্থা ঢেলে সাজানোর ব্যাপারে তৈরি করা খসড়া প্রস্তাব নিয়ে আলোচনা হবে ওই সম্মেলনে। সম্মেলনে অংশ নেওয়ার জন্য শত শত আইনপ্রণেতা বেইজিংয়ে অবস্থান করছেন।

এদিকে এনপিসি’র ভাইস চেয়ারম্যান ওয়াং চেন গতকাল শুক্রবার বলেছেন, হংকংয়ের মৌলিক আইনের কয়েকটি ধারা সংশোধন করা হবে।

রাজনৈতিক প্রচারণা চালানোর বিষয়টিও কার্যত বন্ধ করে দেওয়া হতে পারে। বর্তমান বিতর্কিত নিরাপত্তা আইন অনুসারে সেখানকার গণতন্ত্রপন্থীদের যাবজ্জীবন কারাদণ্ডও হতে পারে।

সূত্র : বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *