৩ নারী সাংবাদিককে গুলি করে হত্যা!

৩ নারী সাংবাদিককে গুলি করে হত্যা!

আন্তর্জাতিক

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় প্রদেশ নাঙ্গারহারের রাজধানী জালালাবাদে তিন নারী সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে।জানা গেছে, তারা অফিস থেকে পায়ে হেঁটে বাড়িতে ফেরার সময় তাদের গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। গত মঙ্গলবার (২ মার্চ) তাদের গুলি করা হয়।

এদিকে নিহত ওই তিন জন জালালাবাদের বেসরকারি এনিকাস টিভি স্টেশনে কাজ করতেন।বিবিসির খবরে বলা হয়েছে, দুর্বৃত্তদের গুলিতে নিহত ওই তিন সাংবাদিকের বয়স ১৮ থেকে ২০ বছরের মধ‌্যে। পরিকল্পিতভাবে তাদের হত‌্যা করা হয়েছে। এ ঘটনায় আরও এক নারী সাংবাদিক আহত হয়েছেন। তার অবস্থাও আশঙ্কাজনক।

আফগান পুলিশ জানিয়েছে, হামলার সঙ্গে জড়িত প্রধান বন্দুকধারীকে আটক করেছেন তারা। আটককৃত ওই ব্যক্তি তালেবান বিদ্রোহীদের সঙ্গে সংশ্লিষ্ট বলেও দাবি করেছে পুলিশ। তবে হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছে তালেবান।

টিভি চ্যানেলটির প্রধান নির্বাহী জালমাই লতিফি জানিয়েছেন, সম্প্রতি মাধ্যমিক স্কুলে পড়া শেষ করে তাদের প্রতিষ্ঠানের ডাবিং বিভাগে যোগদান করেছিলেন ওই তিন নারী কর্মী।

সম্প্রতি আফগানিস্তানে রক্তক্ষয়ী হামলার সংখ্যা অনেক বেড়েছে। এ জন্য তালেবানকে দায়ী করে আসছে দেশটির প্রশাসন। দেশটির গোয়েন্দাপ্রধানের দেওয়া তথ্য অনুযায়ী, ২০২০ সালে বিদ্রোহী গোষ্ঠীটি ১৮ হাজারের বেশি হামলার সঙ্গে জড়িত ছিল।

এসব হামলা বা হত্যার বেশিরভাগের দায় কোনো জঙ্গি সংগঠনই স্বীকার করেনি। তবে দেশটির সরকারি কর্মকর্তারা অধিকাংশ ক্ষেত্রে বিরোধীপক্ষ সশস্ত্র গোষ্ঠী তালেবানকে দায়ী করে থাকেন।

সূত্র: বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *