মেলবোর্নের ফাইনালে হারেন না জকোভিচ

মেলবোর্নের ফাইনালে হারেন না জকোভিচ

খেলাধুলা

অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে হারেন না নোভাক জকোভিচ। এ নিয়ে ৯ বার ফাইনাল খেলে প্রতিবারই শিরোপা উৎসব করলেন এ সার্বিয়ান তারকা। গতকাল মেলবোর্নের রড লেভার এরিনায় ফাইনালে প্রথম সেটে কিছুটা প্রতিরোধ গড়ে তুললেও পরে আর দাঁড়াতেই পারেননি রুশ তারকা দানিল মেদভেদেভ। চতুর্থ বাছাই তরুণ খেলোয়াড়কে সরাসরি সেটে (৭-৫, ৬-২ ও ৬-২) হারান ৩৩ বছর বয়সী জকোভিচ।

ফাইনাল জিততে জকোভিচ সময় নেন মাত্র ১ ঘণ্টা ৫৩ মিনিট। এই প্রথম প্রতিযোগিতাটির ফাইনালে খেললেন কোনো গ্র্যান্ড স্লাম না জেতা মেদভেদেভ। মেলবোর্নে এদিন জয় নিয়ে হ্যাটট্রিক শিরোপা পূর্ণ করলেন জকোভিচ। ২০১৯ থেকে ২০২১- টানা তিনবার জিতলেন অস্ট্রেলিয়ান ওপেনের ট্রফি।

আসরে র‌্যাকেট হাতে এটি তার দ্বিতীয় হ্যাটট্রিক। আর সব মিলিয়ে এটি জকোভিচের  তৃতীয় সর্বাধিক ১৮তম গ্র্যান্ড স্লাম শিরোপা। এমন শীর্ষ রেকর্ডটি তার থেকে খুব দূরে নয়। সর্বাধিক ২০ গ্র্যান্ড শিরোপার রেকর্ড ভাগাভাগি করছেন সুইস-স্প্যানিয়ার্ড লিজেন্ড রজার ফেদেরার-রাফায়েল নাদাল।

এবারের অস্ট্রেলিয়ান ওপেনের তৃতীয় রাউন্ড থেকে চোট নিয়ে খেলে আসছিলেন পুরুষ একক টেনিসের এক নম্বর খেলোয়াড় নোভাক জকোভিচ। কোয়ার্টার ফাইনালে খেলা বন্ধ করে টেনিস কোর্টেই চিকিৎসা নিতে দেখা গিয়েছিল তাকে। পরে চোট নিয়েই খেলা শেষ করেন তিনি। তবে সেমিফাইনালে তেমন কোনো শারীরিক সমস্যার মুখোমুখি হতে হয়নি বলে ম্যাচ শেষে জানিয়েছিলেন জকোভিচ।

আর গতকাল ফাইনালেও তেমন কোনো সমস্যার মুখে পড়তে দেখা যায়নি তাকে।

অস্ট্রেলিয়ান ওপেনে জকোভিচ প্রথম শিরোপা জেতেন ২০০৮’র আসরে। এর পর টানা তিনবার শিরোপা জেতেন ২০১১, ২০১২ ও ২০১৩’র অস্ট্রেলিয়ান ওপেনে। পঞ্জিকাবর্ষের প্রথম গ্র্যান্ড স্লাম প্রতিযোগিতায় শেষ ১৪ আসরে ৯ বার শিরোপা উৎসব করলেন জকোভিচ। এ সময় সুইজারল্যান্ডের রজার ফেদেরার চার (২০০৯, ২০১০, ২০১৭, ২০১৮) ও অপর সুইস তারকা স্তানিসলাস ভাভরিঙ্কা (২০১৪) একবার জেতেন অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা।
ফাইনাল শেষে ট্রফি হাতে জকোভিচ বলেন, ‘প্রত্যেক বছর আমি তোমাকে আরও বেশি করে ভালোবাসি। ভালোবাসার এই সম্পর্ক শুধু এগিয়েই যাবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *