স্পিনেই ভরসা, নিঃসঙ্গ মোস্তাফিজ!

স্পিনেই ভরসা, নিঃসঙ্গ মোস্তাফিজ!

খেলাধুলা

১৮ জনের টেস্ট স্কোয়াড দেখে যতটা খুশি হয়েছিলেন ভক্তরা, এবার প্রথম টেস্টে মাঠে মূল একাদশ দেখে যেন ততটাই অবাক হওয়ার পালা। এক মোস্তাফিজুর রহমান ছাড়া একাদশে কোনো পেসারকে রাখা হয়নি। স্পিনারদের মধ্যে সুযোগ পেয়েছেন তাইজুল ইসলাম ও নাঈম হাসান।

আগামী সিরিজগুলোর মধ্যে ক্যারিবীয়দের বিপক্ষের এই সিরিজটাই বাংলাদেশের জন্য কিছুটা সহজ বলে মানছেন অনেকেই। তার প্রমাণ হিসেবে উঠে এসেছে, দলে তরুণদের সুযোগ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

এমনকি এই টেস্টেও স্পিননির্ভরতা কমিয়ে কমপক্ষে তিনজন পেসার খেলানোর ব্যাপারে আশাবাদী ছিল ভক্তরা। তবে এম এ আজিজ স্টেডিয়ামে সেই তিন দিনের প্রস্তুতি ম্যাচ যেন চিন্তায় পরিবর্তন এনেছে নির্বাচকদের। ফলাফল হিসেবে সেই আগের নিয়মে স্পিনাররাই প্রাধান্য পেয়েছেন মূল একাদশে।

আজ বাংলাদেশ দলের একমাত্র পেসার মোস্তাফিজ। তামিম ইকবাল ও মোস্তাফিজের সঙ্গী নিয়ে ভাবনায় ছিল বাংলাদেশ দল। শেষ পর্যন্ত ওপেনিংয়ে তামিমের সঙ্গী হিসেবে সাদমান ইসলাম মাঠে নামলেও মোস্তাফিজ পেস আক্রমণে পাশে পাচ্ছেন না কাউকেই। সঙ্গী হিসেবে ভাবনায় ছিলেন আগে অভিষিক্ত পেসার আবু জায়েদ রাহী।

এমনকি অভিষেকের অপেক্ষায় থাকা হাসান মাহমুদকেও ভাবা হচ্ছিল। কিন্তু শেষ পর্যন্ত নিরাপদ খেলে জয় পেতে চেয়েছে বাংলাদেশ। তাই আবারও স্পিননির্ভর বোলিং আক্রমণ তৈরি করেছে বিসিবি। ফলে চাপ তৈরি করতে হবে সেই স্পিনারদেরই। স্পিনার হিসেবে দলে তাইজুল এবং নাঈম ছাড়াও অলরাউন্ডার হিসেবে আছেন বিশ্বসেরা সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ।

আজ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে মাঠে নেমেছে বাংলাদেশ। টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন টাইগার অধিনায়ক মুমিনুল হক। তবে বোলিংয়ের সময়েও একমাত্র পেসার খেলানোর পরিকল্পনা কাজে লাগে কি না, সেদিকেই নজর থাকবে ভক্তদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *