নোবেলের জন্য মনোনয়ন পেলেন ট্রাম্প-জামাতা কুশনার

নোবেলের জন্য মনোনয়ন পেলেন ট্রাম্প-জামাতা কুশনার

আন্তর্জাতিক

নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও হোয়াইট হাউসের সাবেক উপদেষ্টা জ্যারেড কুশনার এবং তার ডেপুটি আভি বারকোউইৎজও।  একই পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন রাশিয়ার পুতিনবিরোধী নেতা অ্যালেক্সি নাভালনি ও পরিবেশ কর্মী গ্রেটা থুনবার্গ।

ইসরায়েলের সঙ্গে চারটি আরব দেশের সম্পর্ক স্বাভাবিক করায় কুশনার ও তার ডেপুটিকে এ মনোনয়ন দেওয়া হয়েছে।

মধ্যপ্রাচ্যে ২৫ বছরে ইরানের সঙ্গে দীর্ঘ সংঘাতের পরিপ্রেক্ষিতে ২০২০ সালের আগস্টের মধ্যভাগ এবং ডিসেম্বরের মধ্যভাগের মধ্যে চার মাসের ব্যবধানে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান এবং মরক্কোর সঙ্গে ইসরায়েলের শান্তিচুক্তির ঘোষণা দিয়ে যুক্তরাষ্ট্র কূটনৈতিক দিক থেকে সবচেয়ে গুরুত্বপূর্ণ এক অধ্যায় রচনা করেছে।

ওই সময় কুশনার এবং বারকোউইৎজ দুজনই ছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের উপদেষ্টা। তাদেরকে নোবেল পুরস্কারের জন্য মনোনীত করেন তাদেরই মিত্র অ্যাটর্নি অ্যালান ডার্শোউইৎজ। হার্ভার্ড ল’ স্কুলের প্রফেসর এমিরেটাস হওয়ায় তিনি এ মনোনায়ন দেওয়ার এখতিয়ার আছে তার।

গত বছর নোবেল শান্তি পুরস্কারে মনোনীতদের তালিকায় নাম এসেছিল ডোনাল্ড ট্রাম্পেরও। এবার মনোনয়ন পেলেন তার জামাতা।

২০২১ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীতদের তালিকায় আরও যারা স্থান পেয়েছেন তারা হলেন- রাশিয়ার ভিন্নমতাবলম্বী নেতা অ্যালেক্সি নাভালনি, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পাশপাশি জলবায়ু আন্দোলনের সুপরিচিত কর্মী গ্রেটা থুনবার্গ।

শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন পাওয়ায় কৃতজ্ঞতা প্রকাশ করেছেন কুশনার।  আগামী অক্টোবরে এই মনোনয়ন দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *