শশী থারুরের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা

শশী থারুরের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা

আন্তর্জাতিক

ভারতে কৃষক বিক্ষোভে সহিংসতার ঘটনায় কংগ্রেসের সংসদ সদস্য শশী থারুর ও ছয় সাংবাদিকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে মামলা হয়েছে।

শুক্রবার রাজধানী নয়াদিল্লির কাছেই নয়ডা থানায় এই মামলা করা হয়েছে। মামলার আসামি ছয় সাংবাদিক হলেন মৃণাল পান্ডে, রাজদীপ সরদেশাই, বিনোদ জোসে, জাফর আগা, পরেশ নাথ ও অনন্ত নাথ।

এনডিটিভি প্রতিবেদনে বলা হয়, শশী থারুরসহ সাতজনের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির আওতায় রাষ্ট্রদ্রোহ, অপরাধমূলক ষড়যন্ত্র ও বিদ্বেষ ছড়ানোর অভিযোগ আনা হয়েছে।

নয়ডার এক জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা বার্তা সংস্থা পিটিআইকে এ তথ্য নিশ্চিত করেন।

সাত আসামির বিরুদ্ধে অভিযোগ হলো, প্রজাতন্ত্র দিবসে নয়াদিল্লিতে কৃষকদের ডাকা ট্রাক্টর মিছিলের কর্মসূচি চলাকালে তারা বিদ্বেষ-বিভেদ ছড়িয়েছেন। তারা ভুয়া তথ্য দিয়েছেন। কৃষকদের ট্রাক্টর মিছিলের কর্মসূচি সহিংসতায় রূপ নেওয়ার ক্ষেত্রে তাদের ভূমিকা রয়েছে।

নয়ডার এক বাসিন্দার অভিযোগের ভিত্তিতে এফআইআরটি করা হয়। মামলাকারী ওই বাসিন্দার অভিযোগ, কৃষকদের ট্রাক্টর মিছিল চলাকালে শশী থারুর ও ছয় সাংবাদিক ডিজিটাল ব্রডকাস্ট মাধ্যম ও সামাজিক মাধ্যমে পোস্ট দিয়ে লালকেল্লা অবরোধসহ সংঘটিত সহিংসতায় ভূমিকা রেখেছেন। তারা দাবি করেছিলেন, ট্রাক্টর মিছিলের কর্মসূচি চলাকালে দিল্লি পুলিশের গুলিতে এক কৃষক নিহত হয়েছেন।

২৬ জানুয়ারির ঘটনায় এক কৃষকের মৃত্যু হয়। পুলিশের ভাষ্য, ওই কৃষক ট্রাক্টর উল্টে নিহত হয়েছেন। তবে আন্দোলনকারীদের ভাষ্য, পুলিশের গুলিতে ওই কৃষকের মৃত্যু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *