ইতালির প্রধানমন্ত্রীর পদত্যাগ

ইতালির প্রধানমন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক

পদত্যাগের ঘোষণা দিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী গিসেপে কন্তে। স্থানীয় সময় মঙ্গলবার (২৬ জানুয়ারি) তিনি পদত্যাগপত্র জমা দেবেন বলে এক বিবৃতিতে জানিয়েছেন। সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

বিবিসি খবরে জানায়, দেশটির রাজনৈতিক অস্থিরতা ও করোনা মহামারি প্রতিরোধে ব্যর্থতার দায় নিয়ে ইতালির প্রধানমন্ত্রী পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন বলে মনে করছেন অনেকে। তবে এ বিষয়ে সুনির্দিষ্ট কোনো কারণ এখনো জানাননি প্রধানমন্ত্রী গিসেপে কন্তে।

সোমবার (২৫ জানুয়ারি) এক বিবৃতিেত গিসেপে কন্তে জানান, স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৯টায় মন্ত্রিসভার বৈঠক ডাকা হয়েছে। এই বৈঠকে তিনি তার নিজের ইচ্ছার কথা মন্ত্রীদের জানাবেন। এরপরই হয়তো তিনি সার্জিও মাত্তারেলার কার্যালয়ে পদত্যাগপত্র জমা দেবেন।

মহামারি করোনা নিয়ন্ত্রণে সরকারের গৃহীত পদক্ষেপে হতাশ হয়ে ১৩ জানুয়ারি সাবেক প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি তার ইটালিয়া ভিভা পার্টিকে প্রত্যাহারের পর থেকেই ভেঙে পড়েছে ক্ষমতাসীন জোট। গেল সপ্তাহে পার্লামেন্টের আস্থা ভোটে কোনোমতে টিকে গেছেন কন্তে। কিন্তু সিনেটের উচ্চকক্ষে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হন।

এদিকে করোনা সংক্রমণের শুরু থেকেই ইতালিতে ভয়াবহ বিপর্যয় দেখা দেয়। দেশটিতে করোনার প্রভাব দেরিতে দেখা দিলেও এর প্রভাব অনেক বেশি থাকে। ইতালিতে করোনা মহামারিতে প্রাণ হারিয়েছে এখন পর্যন্ত ৮৫ হাজারের বেশি মানুষ। দেশটির অর্থনীতিতেও ধস নেমে এসেছে।ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান বলছে, দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ২৪ লাখ ৭৫ হাজার ৩৭২।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *