টিকা সরবরাহে নিষেধাজ্ঞা নেই: হাইকমিশনার দোরাইস্বামী

আন্তর্জাতিক

টিকা উৎপাদন ও বিতরণে জড়িত ভারতের কোন মন্ত্রণালয় টিকা সরবরাহের ওপর নিষেধাজ্ঞা দেয়নি বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

তিনি বলেন, টিকা উৎপাদন ও বিতরণে জড়িত ভারতের কোন মন্ত্রণালয় টিকা সরবরাহের ওপর নিষেধাজ্ঞা দেয়নি। টেক্সটে বলা হয় নাই যে, এক হাজার টিকা এখন উৎপাদিত হল এবং তা এখনই দেয়া হবে।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সকাল সাড়ে ১১টার দিকে বিভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর সাথে সচিবালয়ে কার্যালয়ে সাক্ষাতের পর এসব কথা বলেন।

ভারতীয়রা যখন টিকা পাবে, বাংলাদেশের মানুষ কি তখনই পাবে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কখন ভারতের মানুষ টিকা পাবে আমি বলতে পারি না। তবে টিকা উৎপাদন ভারতের অনেক কোম্পানি কাজ করছে। আশা করি যত দ্রুত সম্ভব টিকা উৎপাদিত হবে ও বাজার আসবে। ভারতের সরকার যাদের টিকা দিতে অঙ্গীকার করেছে তারা সবাই পাবে।

তিনি বলেন, প্রথম পর্যায়ে ভারতের কারা টিকা পাবে তা আমরা আর বাংলাদেশে কারা পাবে তা আপনারা অগ্রাধিকার ভিত্তিতে ঠিক করবেন।

প্রসঙ্গত, ভারতে টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইন্সটিটিউটের বক্তব্যের প্রেক্ষিতে বাংলাদেশের টিকা পাওয়া নিয় ধোঁয়াশা তৈরি হয়। সেরাম ইন্সটিটিউট জানিয়েছিলো, উৎপাদিত টিকা এখনই রপ্তানির কোনো অনুমতি নেই। অন্যদিকে স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, টিকা পাওয়ার ব্যাপারে ভারতের সঙ্গে চুক্তি রয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *