কৃষক আন্দোলনে উত্তপ্ত ভারত

কৃষক আন্দোলনে উত্তপ্ত হয়ে উঠেছে হরিয়ানা ও পাঞ্জাব

আন্তর্জাতিক

সোমবার কেন্দ্রীয় সরকারের সঙ্গে সপ্তম দফা বৈঠকের আগেই কৃষক আন্দোলনে উত্তপ্ত হয়ে উঠেছে হরিয়ানা ও পাঞ্জাব। হরিয়ানার কয়েকশ কৃষক ব্যারিকেড ভেঙে দিল্লিতে ঢোকার চেষ্টা করলে তাদের বাধা দেয় পুলিশ।

এরপরেই রেওয়ারি-আওয়ার সীমান্তে পুলিশের সঙ্গে কৃষকদের সংঘর্ষ শুরু হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে কয়েক রাউন্ড কাঁদানে গ্যাস ছোঁড়ে পুলিশ।

এদিকে, পাঞ্জাবের সাঙ্গুরে একদল বিক্ষোভকারী কৃষকের ওপর লাঠিচার্জ করার অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে।

তবে পুলিশের দাবি, রাজ্য বিজেপি সভাপতি অশ্বিনা কুমার শর্মার একটি বৈঠকে কৃষকদের একটি মিছিল ঢোকার চেষ্টা করলে পুলিশের সঙ্গে ধস্তাধস্তি হয়।

অন্যদিকে, কেন্দ্র নতুন কৃষি আইন প্রত্যাহার ও ন্যূনতম সহায়ক মূল্য নিশ্চিত না করলে আন্দোলনকে আরও বৃহত্তর পর্যায়ে নিয়ে যাবে বলে জানিয়েছে কৃষক সংগঠনগুলি।

কৃষক নেতা মনজিৎ সিং জানিয়েছেন, ১৩ জানুয়ারি কৃষি আইনের প্রতিলিপি পুড়িয়ে লহরি উৎসব পালন করবেন তারা। একই সঙ্গে ২৩ জানুয়ারি নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিন উপলক্ষে কৃষাণ দিবস উদযাপন করা হবে।

এমনকি, সরকার দাবি না মানলে প্রজাতন্ত্র দিবসে রাজধানীতে ট্রাক্টর নিয়ে রালি করার হুশিয়ারি দিয়েছেন বিক্ষুব্ধ কৃষকরা।

ইতোমধ্যে, দিল্লি সীমান্তে প্রবল ঠান্ডা ও বৃষ্টি উপেক্ষা করেই ৩৮ দিন ধরে আন্দোলন করছেন কয়েক হাজার কৃষক। গাজীপুর সীমান্তে এবার কৃষক পরিবারের সদস্যরা আন্দোলনে যোগ দেবেন বলে জানা গেছে। সেই জন্য বিনামূল্যে বাস পরিষেবার আয়োজন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *