মুম্বাই হামলার অর্থায়নে মূল হোতা পাকিস্তানে গ্রেফতার

আন্তর্জাতিক

ভারতের মুম্বাইয়ে সন্ত্রাসী হামলায় অর্থায়নের দায়ে মূল পরিকল্পনাকারী জাকির-উর-রেহমান লাকভিকে গ্রেফতার করেছে পাকিস্তান। আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আলজাজিরার খবরে পাকিস্তানের কাউন্টার টেরোরিজম বিভাগের এক কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানানো হয়েছে।

ওই কর্মকর্তা জানান, উগ্রবাদী সংগঠন লস্কর-ই-তৈয়বার (এলইটি) নেতা জাকির-উর-রেহমানকে ‘সন্ত্রাসবাদে অর্থায়নের’ সঙ্গে সংশ্লিষ্টতা থাকায় গ্রেফতার করা হয়েছে।

২০০৮ সালের নভেম্বরে ভারতের মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার পেছনের মূল পরিকল্পনাকারী হিসেবে যুক্তরাষ্ট্র ও ভারত জাকির-উর-রেহমানকে চিহ্নিত করেছিল। তবে, ওই কর্মকর্তা জানিয়েছেন, কোনও নির্দিষ্ট হামলার জন্য জাকিরকে গ্রেফতার করা হয়নি।

পাকিস্তানের পাঞ্জাবের কাউন্টার টেরোরিজম ডিপার্টমেন্টের (সিটিডি) এক মুখপাত্র বলেন, নিষিদ্ধ সংগঠন এলইটি নেতা জাকির ‘সন্ত্রাসবাদে’ অর্থায়নের জন্য তহবিল সংগ্রহ ও বিতরণ করতে একটি ওষুধের দোকান চালাচ্ছিলেন বলে জানা গেছে।

জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের একটি কমিটি জানিয়েছে, জাকির এলইটি’র অপারেশন প্রধান এবং তার বিরুদ্ধে চেচনিয়া, বসনিয়া-হার্জেগোভিনা, ইরাক ও আফগানিস্তানসহ বিভিন্ন অঞ্চলে ও দেশে সন্ত্রাসী কার্যক্রম চালানোর অভিযোগ আছে।

এদিকে ভারতীয় কর্তৃপক্ষ জানায়, ২০০৮ সালের মুম্বাই হামলায় একমাত্র বেঁচে যাওয়া হামলাকারী তার মৃত্যুদণ্ড কার্যকরের আগে জিজ্ঞাসাবাদে হামলাকারীদের সঙ্গে জাকির লাকভির যোগাযোগ ছিল বলে জানিয়েছে।

ওই হামলায় ১৬৬ জন্য নিহত হয় এবং ৩০৮ জন আহত হয়।লাকভির আইনজীবী ইমরান গিল তার গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করে রয়টার্সকে জানান, এ মামলার শুনানি আগামী সপ্তাহে হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *