পরিবেশ সুরক্ষা টিমের নাম ঘোষণা করলেন বাইডেন

আন্তর্জাতিক

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করতে নিজ প্রশাসনের পরিবেশ সুরক্ষা টিমের নাম ঘোষণা করেছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন।

শনিবার বিকেলে এক কনফারেন্সে তিনি এই টিমের সদস্যদের নাম ঘোষণা করেন। খবর আল জাজিরার

বাইডেন বলেন, নষ্ট করার মতো সময় হাতে নেই। নতুন টিমের সদস্যরা জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে একটি উচ্চাভিলাষী পরিকল্পনা নিয়ে অগ্রসর হবে।

সিনেটের অনুমোদন পেলেই বাইডেনের পরিবেশ সুরক্ষা টিমের নিয়োগ চূড়ান্ত হবে। নিয়ম অনুযায়ী, আগামী ২০ জানুয়ারি হোয়াইট হাউজে বাইডেনের শপথ গ্রহণের কথা রয়েছে।

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে আহ্বান জানিয়েছিলেন বাইডেন। তিনি বলেন, আমরা একটি সংকটে আছি। করোনার মতো জলবায়ু পরিবর্তন ইস্যুতেও আমাদের ঐক্যবদ্ধ হতে হবে।

প্যারিস চুক্তিতে আবার যোগ দেওয়ার জন্য আবেদন জানাবেন বলে জানিয়েছেন বাইডেন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশে জ্বালানি উৎপাদন বৃদ্ধিসহ পরিবেশ এবং জলবায়ুর ভারসাম্যের জন্য ক্ষতিকর প্রকল্প বাড়িয়েছেন। জলবায়ু সমস্যা মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের করা প্যারিস চুক্তি থেকে একতরফা বেরিয়ে আসার সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে ডেব হ্যালান্ড নিয়োগ পাচ্ছেন। বাইডেন যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে এই প্রথমবারের মতো আদি আমেরিকানকে নিয়োগ দিচ্ছেন।

জ্বালানি বিভাগের প্রধান হিসেবে মিশিগান অঙ্গরাজ্যের সাবেক গভর্নর জেনিফার গ্র্যানহলমের নাম ঘোষণা করেন বাইডেন। যুক্তরাষ্ট্রের পরিবেশ সুরক্ষা সংস্থার প্রধান হিসেবে কৃষ্ণাঙ্গ আমেরিকান মাইকেল রিগ্যানর নাম ঘোষণা করা হয়েছে। পরিবেশগত মান বিষয়ক কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে ব্রেন্ডা ম্যালরি, জাতীয় জলবায়ু উপদেষ্টা হিসেবে জিনা ম্যাকার্থি ও

উপ-জাতীয় জলবায়ু উপদেষ্টা হিসেবে আলী জায়েদীর নাম ঘোষণা করেন বাইডেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *