বঙ্গবন্ধুকে নিয়ে ৭ দেশ থেকে সাত গান নির্মাণ শুভদীপ-চিরন্তনের

বিনোদন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানিয়ে তাকে নিয়ে পৃথিবীর সাতটি দেশ থেকে সাতটি গান তৈরি করছেন কলকাতার বাচিকশিল্পী ও গীতিকার শুভদীপ চক্রবর্তী এবং গায়ক ও সংগীত পরিচালক চিরন্তন ব্যানার্জী।

এই সাতটি গানের ভাবনা ও রচনা শুভদীপের। চিরন্তনের সুরে, সংগীতায়োজনে ও সংগীত পরিচালনায় এই গানগুলোতে কণ্ঠ দিয়েছেন কলকাতা, বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশের স্বনামধন্য শিল্পীরা।

একদিকে যেমন প্রতিটি গানের শিরোনাম ও  বিষয়গত ভাবনায় বঙ্গবন্ধুর জীবনের মহিমাকে বিভিন্ন আঙ্গিকে তুলে ধরা হয়েছে তেমনি সুরের বৈচিত্রে দিক থেকে সাতটি গানের মধ্যে দিয়ে সাতটি সংগীতের ধারাকে তুলে ধরা হয়েছে।

অস্ট্রেলিয়া থেকে শিল্পী দে ও কানাডা থেকে ফারহানা শান্তার সাথে গান গেয়েছেন কলকাতার প্রখ্যাত শিল্পী রাঘব চট্ট্যোপাধ্যায় ও রূপঙ্কর বাগচী। জাপান থেকে গোলাম মাসুম জিকো পরিচালিত নিহন বাংলার প্রযোজনায় ও আমেরিকা থেকে সাইফুর ওসমানীর উদ্যোগে বঙ্গবন্ধুর গানে একসাথে গলা মিলিয়েছেন কলকাতার জয়তী চক্রবর্তী, ইমন চক্রবর্তী-বাংলাদেশের আলিফ আলাউদ্দিন, মনি জামান, সৈয়দ আবুল হাদি, সুস্মিতা সেন, আলিফ লায়লা-আমেরিকার মার্ভিন অধিকারী রূপম, তনিমা হাদি সহ বিশিষ্ট শিল্পীরা। এই প্রথম বাংলাদেশ থেকে বঙ্গবন্ধুকে নিয়ে গান গাইছেন বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী শামা রহমান।

এছাড়া সিঙ্গাপুর ও কলকাতা থেকেও তৈরি হচ্ছে দুটি বিশেষ গান। সিঙ্গাপুর টেগোর সোসাইটি-র উদ্যোগে নির্মিত হয়েছে একটি বিশেষ আলেখ্য -তুমি আমাদের পিতা। এই কাজে অংশগ্রহণ করতে পেরে প্রতিটি শিল্পী আবেগে আপ্লুত হয়েছেন কারণ প্রতিটি গানের বিষয় যেখানে বঙ্গবন্ধু স্বয়ং।

শুভদীপ ও চিরন্তন দুজনেই পিতৃপুরুষ সূত্রে বাংলাদেশের সাথে যুক্ত তাই বঙ্গবন্ধুকে ঘিরে তাদের ভালো লাগা মানচিত্রের সীমানাকে অতিক্রম করে পৃথিবীর বিভিন্ন দেশের শিল্পীদের একত্রিত করেছে। তারা দুজনেই মনে করেন যে বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের মানুষের কাছেই নন, সারা পৃথিবীর বাঙালিদের কাছে একজন কীর্তিমান পুরুষ যার জন্য আমরা সবাই গর্বিত। বঙ্গবন্ধুর জন্যই বাংলাভাষার তথা বাংলা সংস্কৃতির আন্তর্জাতিক স্বীকৃতি। বঙ্গবন্ধুর জন্যই পৃথিবীর মানচিত্রে বাংলাদেশের উৎপত্তি। ৩০ কোটি বাঙালির রক্তে রঞ্জিত অর্জিত স্বাধীনতার অধিনায়ক বঙ্গবন্ধুর আদর্শকে গানের মাধ্যমে সারা পৃথিবীতে ছড়িয়ে দেওয়ার জন্যই এই বিশেষ প্রয়াস কলকাতার শিল্পী যুগলের।

প্রসঙ্গত উল্লেখ্য যে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে কলকাতা থেকে প্রথম আবৃত্তির অ্যালবাম মুক্তিযুদ্ধের কবিতা ও জাগ্রত জাতির পিতা – শুভদীপের কণ্ঠে প্রকাশিত হয়েছে। বাংলাদেশের বিভিন্ন সাংস্কৃতিক প্রকল্পে গান গেয়েছেন চিরন্তন। আগামীদিনে এই দুই শিল্পীর পরিকল্পনা সাংস্কৃতিক বিনিময়ের মাধ্যমে ভারত-বাংলাদেশের পারস্পরিক মেলবন্ধন আরও দৃঢ় করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *