নিউজিল্যান্ডের মন্ত্রী হলেন ভারতীয় বংশোদ্ভূত নারী

আন্তর্জাতিক

ইতিহাসে প্রথমবার। এক ভারতীয় বংশোদ্ভূত নারী হলেন নিউজিল্যান্ডের মন্ত্রী। দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেনের মন্ত্রিসভাব স্থান পেয়েছে পাঁচ নতুন মন্ত্রী। আর তাদের মধ্যেই জায়গা করে নিয়েছে ভারতীয় বংশোদ্ভূত প্রিয়াঙ্কা। খবর কলকাতা টোয়েন্টিফোরের।

দু’সপ্তাহ আগেই বিপুল ভোটে জয়ী হয়ে দ্বিতীয়বারের জন্য নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী পদে বসেছেন জেসিন্ডা আর্ডের্ন। আর তারপর সোমবার নিজের মন্ত্রিসভায় ভারতীয় বংশোদ্ভূত এক নারীকে জায়গা করে দিয়ে নতুন নজির সৃষ্টি করলেন তিনি।

এই প্রথম কোনও ভারতীয় মন্ত্রী হলেন নিউজিল্যান্ডে। তাই এই ঘটনা নজিরবিহীন। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সোমবার প্রিয়াঙ্কা রাধাকৃষ্ণন ছাড়া আরও চারজনকে নিজের মন্ত্রিসভায় জায়গা দিয়েছেন জেসিন্ডা। তাদের মধ্যে প্রিয়াঙ্কা নিজের কর্মজীবনে অসহায় মানুষদের জন্যই কাজ করেছেন।
বিশেষত গার্হস্থ্য নির্যাতনের শিকার হওয়া মহিলা ও বঞ্চিত হওয়া পরিযায়ী শ্রমিকদের অধিকারের জন্য লড়াই করতেন তিনি। প্রিয়াঙ্কা আদতে কেরালার পারাভুরের বাসিন্দা ছিলেন। তবে সিঙ্গাপুরে স্কুলের পড়া শেষ করেন প্রিয়াঙ্কা। তারপর উচ্চশিক্ষার জন্য নিউজিল্যান্ডে গিয়ে সেখানকার নাগরিকত্ব গ্রহণ করেন।

আর লেবার পার্টিতে যোগ দেওয়ার পর ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে নিউজিল্যান্ডের সাংসদ হিসেবে নির্বাচিত হন। আর ২০১৯ সালে নিযুক্ত হন মিনিস্টার ফর এথনিক কমিউনিটির পার্লামেন্টারি প্রাইভেট সেক্রেটারি পদে। বর্তমানে অকল্য়ান্ডে স্বামীর সঙ্গে থাকেন প্রিয়াঙ্কা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *