ভিয়েতনামে বন্যা ও ভূমিধসে নিহত ১০৫

আন্তর্জাতিক

ভিয়েতনামের মধ্যাঞ্চলে বন্যা ও ভূমিধসে কমপক্ষে ১০৫ জন মারা গেছেন এবং ২৭ জন নিখোঁজ রয়েছেন। মঙ্গলবার দেশটির প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কেন্দ্রের স্টিয়ারিং কমিটি জানায়, সোমবার মৃতের সংখ্যা ৯কমিটির সর্বশেষ প্রতিবেদনে জানানো হয়, মূলত কোয়াং ত্রি, থুয়া থিয়েন-হিউ এবং কোয়াং নাম প্রদেশে এ হতাহতের ঘটনা ঘটে।

দেশটিতে গত ১৩ অক্টোবরের ভূমিধসে ১৩ উদ্ধারকর্মী ও সেনা সদস্য নিহত হন, যাদের থুয়া থিয়েন-হিউ প্রদেশে জলবিদ্যুৎকেন্দ্রে ভূমিধসের কারণে আটকা পড়ে শ্রমিকদের উদ্ধার করতে প্রেরণ করা হয়েছিল। নিখোঁজ শ্রমিকদের উদ্ধারের কাজ এখনো চলছে। রোববার কোয়াং ত্রি প্রদেশে ভূমিধসে ২২ সেনা সদস্য নিহত হন।

কমিটি জানায়, বিকেল ৫টা নাগাদ নাগে আন, হা টিনহ, কোয়াং বিন এবং কোয়াং ত্রি এলাকার ৫২ হাজার ১০০ পরিবারকে নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে। স্থানীয় সময় সোমবার এ প্রদেশগুলোর এক লাখ ৭৭ হাজার ৯০০টিরও বেশি ঘরবাড়ি ডুবে গেছে।

কমিটি জানায়, বন্যায় ছয় লাখ ৯১ হাজার ১০০ এরও বেশি গবাদিপশু এবং হাঁস-মুরগি মারা গেছে বা ভেসে গেছে। ভূমিধস ও বন্যায় জাতীয় মহাসড়ক ও স্থানীয় সড়কের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

ভিয়েতনাম নিউজ এজেন্সি জানায়, সোমবার এক সরকারি সভায় প্রধানমন্ত্রী নুয়েন জুয়ান ফুক এ ঐতিহাসিক বন্যায় বিধ্বস্ত মধ্যাঞ্চলে উদ্ধার অভিযান আরো জোরদার করার আহ্বান জানিয়েছেন।০ জন হলেও এ সংখ্যা পরে বেড়েছে, খবর সিনহুয়ার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *