ভারতে বাড়ছে ওমিক্রন আতঙ্ক, জরুরি বৈঠকে মোদি

ভারতে বাড়ছে ওমিক্রন আতঙ্ক, জরুরি বৈঠকে মোদি

আন্তর্জাতিক
ভারতে করোনাভাইরাস মহামারি এবং টিকাকরণ পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য আজ শনিবার সকালে জরুরি বৈঠকে বসেছেন সে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় শুরু হয়েছে সেই বৈঠক।

করোনাভাইরাসের উদ্বেগজনক নতুন ধরন ওমিক্রন যেন ভারতে ছড়িয়ে না পড়ে, তা নিয়েও আলোচনা হতে পারে ওই বৈঠকে।

সেই বৈঠকে উপস্থিত থাকবেন ভারতের প্রধানমন্ত্রীর প্রধান সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব রাজেশ ভূষণ, নীতি আয়োগের সদস্য ভিকে পাল, ক্যাবিনেট সচিব রাজীব গৌবাসহ অন্যান্যরা।

বতসোয়ানা, দক্ষিণ আফ্রিকা এবং হংকংয়ে এরই মধ্যে বেশ কয়েক জনের শরীরে মিলেছে করোনাভাইরাসের এই ধরন। এরই মধ্যে করোনার এই ধরন নিয়ে সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বার বার মিউটেশনের জেরে নিজের ক্ষমতা অনেকটাই বাড়িয়ে নিয়েছে ওমিক্রন।

ওমিক্রন নিয়ে এরই মধ্যে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে সতর্ক করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব রাজেশ ভূষণ চিঠি দিয়েছেন রাজ্যগুলোকে। ওমিক্রন যে সব দেশে পাওয়া গেছে, সেখান থেকে কোনো অভিবাসী বা পর্যটক এলে তাদের ওপর কঠোর নজরদারির নির্দেশ দেওয়া হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের তরফ থেকে।

‘ওমিক্রন’-এর বিস্তার ঠেকাতে আফ্রিকার সাত দেশের ওপর ভ্রমণে বিধিনিষেধ আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। সোমবার থেকে শুধু মার্কিন নাগরিক এবং বাসিন্দাদের ওই অঞ্চল থেকে ভ্রমণের অনুমতি দেওয়া হবে।

এটি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং যুক্তরাজ্যের আরোপিত বিধিনিষেধের অনুরূপ ফ্লাইট নিষেধাজ্ঞার অনুসরণ। কানাডাও ভ্রমণ নিষেধাজ্ঞা চালু করেছে।

জানা গেছে, সাতটি দেশ হলো- দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, লেসোথো, এস্বাতিনী ও মোজাম্বিক।  ওইসব দেশ থেকে শুধু মার্কিন নাগরিকরাই ফিরতে পারবেন।
সূত্র: বিবিসি, আনন্দবাজার।

Hits: 0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *