ফিফা বর্ষসেরা গোলরক্ষকের লড়াইয়ে ৫ জন, নেই আর্জেন্টিনার মার্টিনেজ

ফিফা বর্ষসেরা গোলরক্ষকের লড়াইয়ে ৫ জন, নেই আর্জেন্টিনার মার্টিনেজ

খেলাধুলা
বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কারের জন্য ৫ জনের একটি সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

সেই তালিকায় ব্রাজিলের গোলরক্ষক অ্যালিসন বেকারের জায়গা হলেও, নেই আর্জেন্টিনার হয়ে কোপা আমেরিকা জয়ী গোলরক্ষক এমি মার্টিনেজের নাম। আগামী বছর ১৭ জানুয়ারি সেরা গোলরক্ষকের নাম ঘোষণা করবে ফিফা।

ক্লাব কিংবা জাতীয় দলের সাফল্যে অবদান রাখার স্বীকৃতি হিসেবে প্রতি বছর বর্ষসেরা গোলরক্ষককে এই পুরস্কার দিয়ে আসছে ফিফা। মাঝে কয়েক বছর ফ্রান্স ম্যাগাজিনের সাথে যুক্ত হয়ে ফিফা ব্যালন ডি অররে সেরা গোলরক্ষকের পুরস্কার দিয়েছিল সংস্থাটি। কিন্তু গত দুই বছর ধরে ফের নিজেরা একাই বছরের সেরা গোলরক্ষককে স্বীকৃতি দিচ্ছে ফুটবলে সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা।

অ্যালিসন বেকারের পাশাপাশি সেরা গোলরক্ষকের সংক্ষিপ্ত এ তালিকায় আছে গেলবারের বিজয়ী ম্যানুয়েল নয়্যার। ইতালির হয়ে ইউরো জয় এবং এসি মিলানের হয়েও দুর্দান্ত মৌসুম কাটানো জিয়ানলুইজি ডোনারুম্মার পাশাপাশি সেরা পাঁচজনে তালিকায় আছেন ডেনমার্ক ও লেস্টার সিটির গোলরক্ষক কেসপার স্মাইকেল।

তবে এসি মিলান ও ইতালি জাতীয় দলের হয়ে উজ্জ্বল পারফরম্যান্সের কারণে এই পুরস্কার জয়ে অনেকেই ডোনারুম্মাকে এগিয়ে রাখছেন। তাঁর শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে আছেন চেলসির ইউরো জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা সেনেগাল গোলরক্ষক এদুয়ার্ডো মেন্ডি।

একনজরে ফিফা বর্ষসেরা গোলরক্ষকের সংক্ষিপ্ত তালিকা:

১) অ্যালিসন বেকার

২) ম্যানুয়েল নয়্যার

৩) এদুয়ার্দো মেন্ডি

৪) জিয়ানলুইজি ডোনারুম্মা

৫) কেসপার স্মাইকেল।

Hits: 0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *