ঢাকায় ওয়ার্ডে ওয়ার্ডে করোনার টিকা দান শুরু

ঢাকায় ওয়ার্ডে ওয়ার্ডে করোনার টিকা দান শুরু

বাংলাদেশ
ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ওয়ার্ডগুলোতে মঙ্গলবার থেকে করোনার টিকা দেয়া শুরু হয়েছে। তিন দিনব্যাপী এ কর্মসূচি সকাল ৯টা থেকে শুরু হয়ে চলবে বিকাল ৩টা পর্যন্ত।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ৭৫ এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনে মোট ৫৪টি ওয়ার্ড রয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির প্রধান অধ্যাপক ডা. শামসুল হক সোমবার রাতে এ কথা জানিয়েছেন।

বিশেষ এই কর্মসূচিতে যাদের নিবন্ধন করা আছে, তাদের পাশাপাশি নিবন্ধন করেননি এমন ব্যক্তিরাও টিকা নিতে পারবেন বলে তিনি জানান।

শামসুল হক জানান, ওয়ার্ডভিত্তিক এই টিকাদান কর্মসূচিতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দেয়া হবে। প্রথম ডোজ নেয়ার দুই মাস পর একই কেন্দ্র থেকে দ্বিতীয় ডোজ নেয়া যাবে।

তিনি আরও জানান, ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নিম্ন আয়ের এলাকাগুলোয় এ টিকা দেয়া হবে। গত ১৬ -১৯ নভেম্বর ঢাকার কড়াইল বস্তিতে টিকাদান কার্যক্রম চালানোর সময়ই এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।

তিনি বলেন, ‘বিশেষ এই কর্মসূচিতে যাদের নিবন্ধন করা আছে, তাদের পাশাপাশি নিবন্ধন করেননি এমন ব্যক্তিরাও টিকা নিতে পারবেন। যদি কারও জাতীয় পরিচয়পত্র না থাকে, তাহলে তিনি কাউন্সিলরের কাছ থেকে নেয়া সার্টিফিকেট অথবা জন্মনিবন্ধন সার্টিফিকেটও ব্যবহার করতে পারবেন। এটার পরও আরেকটা সুবিধা রয়েছে, সেটা হলো কার্ড দিয়ে আমরা টিকা দিয়ে দিব। পরবর্তীতে তিনি রেজিস্ট্রেশন করে তার সার্টিফিকেট তুলে নিতে পারবেন।’

গত ৮ ফেব্রুয়ারি থেকে সারাদেশে টিকাদান শুরু করে স্বাস্থ্য অধিদপ্তর। স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব অনুযায়ী সোমবার পর্যন্ত সারাদেশে ৫ কোটি ৫২ লাখ ৯৯ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসের টিকার প্রথম ডোজ নিয়েছে। এরইমধ্যে দুই ডোজ টিকা নিয়েছে ৩ কোটি ৫১ লাখ ২০ হাজারের বেশি মানুষ। সোমবার পর্যন্ত ৬ কোটি ৮৮ লাখ ৭৪ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসের টিকার জন্য নিবন্ধন করেছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য।

Visits: 0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *