লিভার সিরোসিসে আক্রান্ত খালেদা জিয়া

লিভার সিরোসিসে আক্রান্ত খালেদা জিয়া

বাংলাদেশ
বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার এন্ডোস্কপি রিপোর্টে দেখা যাচ্ছে লিভার সিরোসিসে আক্রান্ত হয়েছেন তিনি।

খালেদা জিয়ার চিকিৎসকদের সূত্রে জানা যায়, গেল কয়েক দিন বেগম জিয়ার বমির সাথে রক্তপাত হচ্ছিল। আর তাই শনিবার (২০ নভেম্বর) তার এন্ডোস্কপি করানো হয় রাজধানীর এভারকেয়ার হাসপালে। খালেদা জিয়া এই হাসপাতালের সিসিইউতে চিকিত্সাধীন রয়েছেন।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সর্বশেষ শারীরিক অবস্থার বিবরণ দিয়েছেন তার সাবেক প্রেস সেক্রেটারি মারুফ কামাল খান সোহেল। শনিবার (২০ নভেম্বর) রাত ৯টার দিকে মারুফ কামাল খান তার ভেরিফাইড ফেসবুক পেজে এ সংক্রান্ত একটি স্ট্যাটাস দেন।

তিনি লিখেছেন, ‘‘খালেদা জিয়া তার পুরনো জটিল রোগগুলো ছাড়াও ডিকমপেন্স্যাটেড লিভার সিরোসিস-এ আক্রান্ত হয়েছেন। এটা সম্ভবত NASH (Non alcoholic steato hepatitis) অর্থাৎ ফ্যাটি লিভার থেকে হয়ে থাকতে পারে। এখন এর দু’টি মাত্র চিকিৎসা- স্টেম সেল ট্রান্সপ্লান্টেশন থেরাপি এবং তাতেও কাজ না হলে লিভার ট্রান্সপ্লান্ট করা। এর কোনওটিই বাংলাদেশে সম্ভব নয় এবং করার সুযোগ নেই।’’

মারুফ কামাল খান লেখেন, ‘আমি যতদূর জেনেছি, শরীর থেকে রক্ত যেতে যেতে তার হিমোগ্লোবিন একেবারে কমে গেলে এবং রক্তবমি হতে থাকলে তাকে এবার হাসপাতালে নেয়া হয়। ডাক্তাররা এন্ডোস্কপি করে তার লিভার সিরোসিস শনাক্ত করেন। তার শরীরে দফায় দফায় রক্ত দেয়া হয় এবং তার বড় হয়ে যাওয়া রক্তনালী এন্ডোস্কপির মাধ্যমে Esophageal Band ligation করা হয়েছে এবং সিসিইউতে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। এর বেশি কিছু বাংলাদেশের ডাক্তারদের করার নাই বলেই জানানো হয়েছে।’

খালেদা জিয়া দীর্ঘদিন ধরেই আর্থ্রাইটিস, ডায়াবেটিস, অনিয়ন্ত্রিত রক্তচাপ এবং হার্ট, কিডনি ও চোখের সমস্যায় ভুগছিলেন। তিনি নিয়মিত চিকিৎসাধীন ও চিকিৎসকদের তদারকিতে ছিলেন।

Hits: 0

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *